kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

যুক্তরাজ্যে করোনার আরেক ধরন শনাক্ত

কালের কণ্ঠ ডেস্ক   

৬ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাজ্যে করোনার আরেক ধরন শনাক্ত

যুক্তরাজ্যে প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের আরেক নতুন ধরন শনাক্ত করেছেন বিজ্ঞানীরা। দেশটির স্বাস্থ্য বিভাগ এ নিয়ে উদ্বেগ প্রকাশ না করলেও ভাইরাসটিকে পর্যবেক্ষণে রেখেছে। গত ১৫ ফেব্রুয়ারি নতুন ধরনকে শনাক্ত করে যুক্তরাজ্যের এসংক্রান্ত দল। এই ধরনটির সঙ্গে দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে শনাক্ত হওয়া ধরনের মিল আছে।

গত বছরের শেষ দিকে যুক্তরাজ্যে করোনার এমন এক ধরন ধরা পড়ে, যা মূল ধরনের চেয়ে প্রায় ৭০ গুণ সংক্রামক। এ নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা তৈরি হলে দেশটির সঙ্গে ফ্লাইট বন্ধ করে ৩০টিরও বেশি দেশ। শুরুতে বলা হয়, এই ধরনটি অতি সংক্রামক হলেও খুব প্রাণঘাতী এমন কোনো তথ্য পাওয়া যায়নি। যদিও পরে সেখানকার স্বাস্থ্য কর্তৃপক্ষ জানায়, ওই ধরনটিতে প্রাণহানির ঘটনাও বেশি।

আর গত মাসে শনাক্ত হওয়া ধরনটি সম্পর্কে বলা হচ্ছে, রূপান্তরের মাধ্যমে ধরনটি যুক্তরাজ্যেই তৈরি হয়েছে। এখন পর্যন্ত এ ভাইরাসে সংক্রমিত ১৬ জনকে শনাক্ত করা গেছে। তাদেরকে ও সংস্পর্শে আসা ব্যক্তিদের আইসোলেশনে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।

পাঁচ মাসের মধ্যে সর্বনিম্ন শনাক্ত যুক্তরাষ্ট্রে : করোনা মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে গত বৃহস্পতিবার ৪০ হাজারেরও কম করোনার নতুন রোগী শনাক্ত হয়েছে। দৈনিক শনাক্তের নিরিখে এই সংখ্যা গত পাঁচ মাসের মধ্যে সর্বনিম্ন।

যুক্তরাষ্ট্রে ১০০ দিনের মধ্যে ১০০ মিলিয়ন (১০ কোটি) মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে বাইডেন প্রশাসন। মার্কিন প্রেসিডেন্ট বলে আসছেন, টিকা নেওয়ার পরও স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

বিশ্ব পরিস্থিতি : নিউজিল্যান্ডের অকল্যান্ডে চলমান লকডাউন আগামীকাল রবিবার তুলে নেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জাসিন্ডা আরডার্ন। এদিকে জাপানের রাজধানী টোকিওতে রাত্রিকালীন জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, বিশ্বের ২১৯টি দেশ-অঞ্চলে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে সাড়ে ১১ কোটি ৬৫ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে মারা গেছে প্রায় ২৫ লাখ ৯০ হাজারেরও বেশি মানুষ। এরই মধ্যে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ৯ কোটি ২০ লাখেরও বেশি রোগী। সূত্র : বিবিসি, এএফপি।

মন্তব্য