kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

মিয়ানমারে গ্রেপ্তার ছয় সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ গঠন

কালের কণ্ঠ ডেস্ক   

৪ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মিয়ানমারে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভের খবর সংগ্রহ করার সময় গ্রেপ্তার অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) সাংবাদিকসহ ছয় সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে দেশটির সামরিক কর্তৃপক্ষ। গ্রেপ্তার সাংবাদিকদের আইনজীবীরা গতকাল বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন।

গ্রেপ্তার ছয়জনের একজন এপির ৩২ বছর বয়সী আলোকচিত্র সাংবাদিক ক থেইন জ। বাকি পাঁচজনের চারজন মিয়ানমার নাউ, মিয়ানমার ফটো এজেন্সি, সেভেন ডে নিউজ, জি কেট অনলাইন নিউজের সংবাদকর্মী এবং একজন ফিল্যান্সার সাংবাদিক। তাঁদের সবাই ইয়াঙ্গুনের ইনসেইন কারাগারে বন্দি আছেন।

এপির সাংবাদিক থেইন জর আইনজীবী তিন জার উ জানান, এই ছয়জনের বিরুদ্ধে ‘ভীতির কারণ সৃষ্টি করা, ভুয়া খবর ছড়ানো এবং প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সরকারি চাকরিজীবীদের উত্তেজিত করা’ সংক্রান্ত এক আইনে অভিযোগ গঠন করা হয়েছে। আইনটি জান্তা শাসকরা গত মাসে সংশোধন করেছেন। সংশোধিত আইনে অভিযুক্তদের দুই থেকে তিন বছর পর্যন্ত জেল হতে পারে।

ওই আইনজীবী বলেন, ‘মুক্ত সাংবাদিকতা আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে ক থেইন জ শুধু প্রতিবেদক হিসেবে নিজের দায়িত্ব পালন করছিলেন। তিনি বিক্ষোভ করছিলেন না। শুধু নিজের কাজই করছিলেন।’

এদিকে অবিলম্বে থেইন জকে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছে এপি। সংবাদ সংস্থাটির আন্তর্জাতিক খবর বিভাগের ভাইস প্রেসিডেন্ট ইয়ান ফিলিপস বলেছেন, ‘স্বাধীন সাংবাদিকদের অবশ্যই কোনো ধরনের শাস্তির ভয় ছাড়া স্বাধীনভাবে ও নিরাপদে সংবাদ সংগ্রহের কাজ করতে দেওয়া উচিত।’

পর্যবেক্ষক দল অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারসের (এএপিপি) তথ্য অনুযায়ী, অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত মিয়ানমারে এক হাজার ২০০ জনের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

সূত্র : এএফপি, পিটিআই।

মন্তব্য