kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

জঙ্গি হামলা

আফগানিস্তানে গণমাধ্যমের তিন নারী কর্মী নিহত

কালের কণ্ঠ ডেস্ক   

৪ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তানে গণমাধ্যমের তিন নারী কর্মী নিহত

ছবি : ইন্টারনেট

আফগানিস্তানের স্থানীয় টেলিভিশন চ্যানেলের তিন নারী কর্মীকে গুলি করে হত্যা করেছে ইসলামিক স্টেটের (আইএস) এক সহযোগী জঙ্গিগোষ্ঠী। একই চ্যানেলের এক নারী কর্মী গত ডিসেম্বরে খুন হয়েছেন। এদিকে ওই তিন নারী নিহত হওয়ার দিনই আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর অভিযানে ২০ তালেবানের মৃত্যু হয়েছে।

গত মঙ্গলবার নিহত তিন নারীর প্রত্যেকে স্থানীয় এনিকাস টিভিতে কাজ করতেন। চ্যানেলটির পরিচালক জালমে লতিফি জানান, তাঁরা তিনজনই টেলিভিশন চ্যানেলটির ডাবিং বিভাগে কাজ করতেন। কাজ শেষে হেঁটে বাসায় ফেরার পথে তাঁদের ওপর গুলি চালায় হামলাকারীরা। পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে পৃথক দুই হামলায় ওই তিনজন নিহত হন।

এনিকাস টিভির এক কর্মী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘জঙ্গিরা কেন নিরীহ নারীদের ওপর হামলা চালাচ্ছে, আমি জানি না। শহরের মাঝখানে দিনদুপুরে তাঁদের গুলি করে মারা হলো। কেউ আর নিরাপদ নয়।’

জঙ্গিগোষ্ঠী আইএসের স্থানীয় এক সহযোগী গোষ্ঠী ওই হত্যাকাণ্ডের দায় স্বীকার করে বলেছে, ওই তিন সাংবাদিক আফগান সরকারের প্রতি অনুগত গণমাধ্যম প্রতিষ্ঠানে কাজ করছিলেন। তাই তাঁদের হত্যা করা হয়েছে।

আফগানিস্তানে সরকার ও তালেবান দুই পক্ষের মধ্যে চলমান শান্তি আলোচনায় গতি ফেরাতে দেশটিতে যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমে খলিলজাদ চলতি সপ্তাহে কাবুল সফরে গেছেন। এরই মধ্যে গতকাল ওই হামলা হলো।

আফগানিস্তানে গণমাধ্যমকর্মী, অধিকারকর্মী, বিচারক ও সরকারি কর্মীরা প্রায়ই জঙ্গিগোষ্ঠীগুলোর হামলার শিকার হন। সরকারের সঙ্গে তালেবানদের শান্তি আলোচনার শুরু হওয়ার পরও এ ধরনের হামলা কমেনি, বরং বেড়েছে।

আফগান জার্নালিস্ট সেফটি কমিটি জানায়, গত সেপ্টেম্বরে সরকার-তালেবান শান্তি আলোচনা শুরুর পর থেকে এ পর্যন্ত কমপক্ষে ৯ জন গণমাধ্যমকর্মী হামলা প্রাণ হারিয়েছেন।

২০ তালেবান নিহত : এদিকে গত মঙ্গলবারই দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশে আফগান ন্যাশনাল আর্মির অভিযানে ২০ তালেবান নিহত হয়। আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক টুইটে আরো জানানো হয়, অভিযানে তালেবানদের বেশ কিছু অস্ত্র-গোলাবারুদও ধ্বংস করা হয়েছে। সূত্র : এএফপি, টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য