kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

সিরিয়া যুদ্ধে বন্দি লাখো মানুষ এখনো নিখোঁজ : জাতিসংঘ

কালের কণ্ঠ ডেস্ক   

৩ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সিরিয়ায় এক দশকের গৃহযুদ্ধের মধ্যে নির্বিচারে বন্দি হওয়া লাখো বেসামরিক মানুষ এখনো নিখোঁজ বলে জানিয়েছেন জাতিসংঘের তদন্তকারীরা। আন্তর্জাতিক সংস্থাটির এক নতুন প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়।

জাতসংঘের প্রতিবেদনে সিরিয়া যুদ্ধে সংশ্লিষ্ট সব পক্ষের বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগের বিবরণ তুলে ধরা হয়েছে। নির্যাতিত ও প্রত্যক্ষদর্শীদের জবানির ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। তাদের বর্ণনায় শিশু ধর্ষণের ঘটনাও উঠে এসেছে।

সিরিয়ায় ২০১১ সালের মার্চে সরকারবিরোধী বিক্ষোভ দমাতে প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত বাহিনী বল প্রয়োগ করলে গৃহযুদ্ধ শুরু হয়।

এই লড়াইয়ে অন্তত তিন লাখ ৮০ হাজার লোকের মৃত্যু হয় এবং দেশটির জনসংখ্যার অর্ধেক বাড়িঘর ছেড়ে পালতে বাধ্য হয়। তাদের মধ্যে প্রায় ৬০ লাখ মানুষ বিদেশে শরণার্থী হিসেবে আশ্রয় নেয়।

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, যুদ্ধসংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের হাতে যারা বন্দি হয়েছে, তাদের বিনা বিচারে মেরে ফেলা হয়েছে। আর বিচারের নামে যা হয়েছে, সেগুলো ছিল পক্ষপাতদুষ্ট। আটক অবস্থায় কত বন্দি মারা গেছে, এর সঠিক সংখ্যা অজ্ঞাতই রয়ে গেছে। তবে সরকারি হেফাজতে লাখো মানুষ নিহত হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সিরিয়ার সরকার ও জঙ্গিগোষ্ঠী হায়াত তাহরির আল শাম বন্দিদের নির্যাতন করার অভিযোগ প্রত্যাখ্যান করেছে। সূত্র : বিবিসি।

মন্তব্য