kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

খাশোগি হত্যাকাণ্ড

সৌদিকেই ব্যবস্থা নিতে বলল যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ ডেস্ক   

৩ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সৌদিকেই ব্যবস্থা নিতে বলল যুক্তরাষ্ট্র

জামাল খাশোগি হত্যাকাণ্ডে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র সরাসরি কোনো ব্যবস্থা না নিয়ে রিয়াদকেই শাস্তি নিশ্চিত করার জন্য চাপ দিচ্ছে। এদিকে এমবিএস খ্যাত যুবরাজের বিরুদ্ধে জার্মানির আদালতে মামলা করেছে সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)।

যুবরাজ সালমানই ২০১৮ সালে খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন—এমনটা জানিয়ে গত শুক্রবার গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ করে যুক্তরাষ্ট্র। এতে বলা হয়, হত্যায় সরাসরি জড়িত ১৫ জনের মধ্যে সাতজন সৌদি আরবের র‌্যাপিড ইন্টারভেনশন ফোর্সের সদস্য। এই বাহিনী যুবরাজ সালমানের নিরাপত্তা নিশ্চিত করে এবং কেবল তাঁর কাছেই জবাবদিহি করে। খাশোগি হত্যার ইস্যুতে ওই বাহিনী এবং সৌদি আরবের ৭৬ জ্যেষ্ঠ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। কিন্তু যুবরাজের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা দেয়নি মার্কিন সরকার।

এমবিএসের বিরুদ্ধে নিষেধাজ্ঞা না দেওয়ার ব্যাপারে বিশ্বব্যাপী সমালোচনার মধ্যে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস গত সোমবার সাংবাদিকদের বলেন, ‘আমরা ওই বাহিনী ভেঙে দিতে এবং এরপর ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে সব দমন-পীড়ন ও অভিযান সম্পূর্ণ বন্ধ করে দিতে সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছি।’ খাশোগি হত্যা সম্পর্কে তিনি বলেন, ‘২৮ মাস আগে নৃশংস খাশোগি হত্যাকাণ্ড যে কোনোভাবেই গ্রহণযোগ্য নয়, সে ব্যাপারে আমরা আমাদের অবস্থান পুরোপুরি স্পষ্ট করেছি এবং সেই অবস্থান বজায় রাখব।’

যুবরাজের বিরুদ্ধে আরএসএফের মামলা : সাংবাদিক সংগঠন আরএসএফ গতকাল মঙ্গলবার জানিয়েছে, খাশোগিকে হত্যার দায়ে যুবরাজ সালমানের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মামলা করেছে তারা। জার্মানির আদালতে করা ওই মামলায় সৌদি আরবের বিরুদ্ধে কয়েক ডজন সাংবাদিকের ওপর নির্যাতনের অভিযোগও আনা হয়েছে। সূত্র : এএফপি।

মন্তব্য