kalerkantho

সোমবার । ৬ বৈশাখ ১৪২৮। ১৯ এপ্রিল ২০২১। ৬ রমজান ১৪৪২

নতুন দল নয়, ২০২৪-এ লড়বেন ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

২ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রায় এক মাসের নীরবতা ভেঙে রাজনৈতিক অঙ্গনে ফের সরব হয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল রবিবার ফ্লোরিডার অরল্যান্ডোতে রক্ষণশীলদের এক সম্মেলনে তিনি বলেছেন, নতুন কোনো রাজনৈতিক দল গড়ে তুলতে চান না তিনি। তবে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার ইঙ্গিত দিয়েছেন ট্রাম্প।

জো বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তরের পর জনসমক্ষে এটিই ট্রাম্পের প্রথম ভাষণ। কনজারভেটিভ পলিটিক্যাল অ্যাকশন কনফারেন্সের (সিপ্যাক) মঞ্চে তাঁকে পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন সমর্থকরা। বক্তব্যে নতুন প্রেসিডেন্টের নীতির সমালোচনা করে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের নীতি ‘আমেরিকা প্রথম’-এর বদলে এখন ‘আমেরিকা শেষ’ হয়ে গেছে। তিনি বলেন, ‘আমি আজ আপনাদের সামনে উপস্থিত হয়ে ঘোষণা করছি, চার বছর আগে আমরা একসঙ্গে যে অবিশ্বাস্য যাত্রা শুরু করেছিলাম, তা এখন অনেক দূরে সরে গেছে। আমরা এখানে সমবেত হয়েছি ভবিষ্যৎ নিয়ে কথা বলতে। আন্দোলন, দল এবং আমাদের প্রিয় দেশের ভবিষ্যৎ নিয়ে কথা বলতে এসেছি।’ এ সময় ট্রাম্প নতুন কোনো রাজনৈতিক দল গড়ার সম্ভাবনা নাকচ করে দেন। ‘ভুয়া খবর’ আখ্যা দিয়ে বিষয়টিকে গুজব বলে উড়িয়ে দেন তিনি। কৌতুক করে বলেন, ‘বিষয়টি দুর্দান্ত হবে না? চলুন, আমরা নতুন দল গঠন করে ভোট ভাগ করে ফেলি এবং আর কখনোই না জিতি! আমাদের রিপাবলিকান পার্টি আছে। এটা আগের যেকোনো সময়ের চেয়ে ঐক্যবদ্ধ ও শক্তিশালী হতে যাচ্ছে।’

বরাবরের মতোই নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে ট্রাম্প বলেন, নভেম্বরের নির্বাচনে জালিয়াতির কারণেই তাঁকে ডেমোক্র্যাটদের কাছে হারতে হয়েছে। পাশাপাশি আগামী নির্বাচনে লড়ার ইঙ্গিত দেন ৭৪ বছর বয়সী ট্রাম্প। তিনি বলেন, ‘আসলে আপনারা জানেন হোয়াইট হাউস আমাদের হাতছাড়া হয়ে গেছে। কিন্তু কে জানে? আমি হয়তো তৃতীয়বারের মতো তাদের পরাজিত করার সিদ্ধান্ত নিতে পারি।’ সীমান্ত নিরাপত্তা ও অভিবাসীদের ব্যাপারে তাঁর নীতিতে পরিবর্তন আনায় বাইডেনের সমালোচনা করে ট্রাম্প বলেন, ‘আমরা সবাই আগে থেকেই জানতাম যে বাইডেন প্রশাসন খারাপ হবে। কিন্তু এতটা যে খারাপ হবে, তা কল্পনাও করতে পারিনি।’ সমর্থকরা এ সময় সমস্বরে ট্রাম্পকে সমর্থন জানান।

সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা