kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

যুক্তরাষ্ট্রে জনসনের এক ডোজের টিকার অনুমোদন

কালের কণ্ঠ ডেস্ক   

১ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রে জনসনের এক ডোজের টিকার অনুমোদন

করোনা সুরক্ষায় আশাজাগানিয়া জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকার অনুমোদন দিল যুক্তরাষ্ট্র। গত শনিবার তৃতীয় টিকা হিসেবে প্রতিষেধকটির অনুমোদন দিয়েছে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। টিকাটি ১৮ বা তার বেশি বয়সীদের জন্য জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে। এর আগে গত শুক্রবার বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি প্যানেল এ টিকার অনুমোদন দেওয়ার জন্য সর্বসম্মত সুপারিশ করে।

যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসনের এই টিকার বিশেষত্ব হলো অন্য প্রতিষেধকের মতো দুই ডোজের প্রয়োজন হয় না। ফলে অন্য টিকার নির্দিষ্টসংখ্যক ডোজ যত মানুষকে দেওয়া যায়, জনসনের একই পরিমাণ ডোজ দ্বিগুণ মানুষকে দেওয়া সম্ভব। তা ছাড়া এর আগে যুক্তরাষ্ট্রে অনুমোদন পাওয়া ফাইজার-বায়োএনটেক কিংবা মডার্নার টিকা সংরক্ষণ কিংবা পরিবহনে যে কম তাপমাত্রার প্রয়োজন হয়, জনসনের বেলায় তার দরকার পড়ে না। সাধারণ রেফ্রিজারেটরে জনসনের টিকা সংরক্ষণ করা সম্ভব হওয়ায় দুর্বল অবকাঠামোর দেশ বা দরিদ্র দেশগুলো নতুন কোনো চ্যালেঞ্জের মুখে পড়বে না। তা ছাড়া এই টিকাটি যুক্তরাষ্ট্রের ট্রায়ালে ৮৫.৯ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে। দক্ষিণ আফ্রিকায় এই হার ৮১.৭ শতাংশ এবং ব্রাজিলে ৮৭.৬ শতাংশ।

জনসনের টিকা অনুমোদনের প্রশংসা করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘এটি যুক্তরাষ্ট্রের সবার জন্য আনন্দের খবর। একটি উৎসাহজনক উন্নয়ন। লড়াই শেষ হতে এখনো অনেকটা পথ বাকি।’

পুনেতে কারফিউ বাড়ল : ভারতের মহারাষ্ট্রে হঠাৎ করে করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। এই পরিস্থিতিতে পুনে প্রশাসন আগামী ১৪ মার্চ পর্যন্ত কারফিউ বাড়িয়েছে। এ সময় সেখানকার স্কুলও বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

করোনামুক্ত হলো অরুণাচল : এদিকে ভারতের মহারাষ্ট্র কিংবা কেরালার ভিন্ন চিত্র দেখা গেছে অরুণাচল প্রদেশে। গতকাল রাজ্যটিতে করোনার নতুন কিংবা চিকিৎসাধীন কোনো রোগী মেলেনি।

উত্তর-পূর্বের এই পাহাড়ি রাজ্যে সর্বশেষ তিনজন চিকিৎসাধীন কভিড রোগী ছিল। তাঁরাও সুস্থ হয়ে উঠেছেন। এখন পর্যন্ত অরুণাচল প্রদেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১৬ হাজার ৮৩৬ জন। তাদের মধ্যে ১৬ হাজার ৭৮০ জন সুস্থ হয়ে উঠেছে। বাকি ৫৬ জনের প্রাণহানি হয়েছে। সূত্র : এএফপি।

মন্তব্য