kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

জন্মদিনে টিকা উপহার চান নিনা

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জন্মদিনে টিকা উপহার চান নিনা

‘আমার বয়স আজ ৯৪ বছর হলো। আমি কোনো উপহার চাই না, আমার টিকা হলেই চলবে।’ কানাডার টরন্টোয় এক বৃদ্ধার বাড়ির দরজায় এমনই একটি ব্যানার চোখে পড়ছে। নিনা রকেট নামের ওই বৃদ্ধার মেয়ে মার্গোট গত ২৪ ফেব্রুয়ারি মায়ের ৯৪তম জন্মদিনে ব্যানারটি টানিয়েছেন।

এমন একটি ব্যানার কানাডায় করোনাভাইরাসের টিকা বণ্টনের ধীরগতির বিষয়টি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে—এমনটা মনে করছেন সমালোচকরা। এরই মধ্যে সাতটি প্রতিষ্ঠানের কাছ থেকে টিকার ৪০ কোটি ডোজ সংগ্রহ করেছে কানাডা। গত ডিসেম্বর থেকে ফাইজার-বায়োএনটেক ও মডার্নার টিকা বণ্টন শুরুও হয়ে গেছে এবং গত শুক্রবার থেকে অ্যাস্ট্রাজেনেকার টিকারও অনুমোদন দেওয়া হয়েছে। টিকাপ্রাপ্তির ব্যাপারে পরনির্ভরশীলতার কারণে কানাডার টিকা কর্মসূচি ব্যাহত হচ্ছে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করছেন। তিন কোটি ৮০ লাখ জনসংখ্যার দেশে এখন পর্যন্ত মাত্র তিন শতাংশ মানুষ টিকার প্রথম ডোজ নিতে পেরেছে।

এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে মার্গোট কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘ডাক্তার, গণস্বাস্থ্যকর্মী, সরকার কেউ সঠিক তথ্য দিচ্ছেন না। সরকারের কেনা বিপুল পরিমাণ টিকা বণ্টনের অব্যবস্থানার দায় অবশ্যই ১০টি প্রদেশের কর্তৃপক্ষকেই নিতে হবে। এখানে যা ঘটছে তা ভয়ানক ও লজ্জাজনক।’ মার্গোটের এমন উদ্যোগকে অনেকেই সমর্থন জানাচ্ছে। তিনি সবাইকে এ বিষয়ে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন। কানাডায় গত শুক্রবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা আট লাখ ৫৮ হাজার ছাড়িয়েছে এবং মারা গেছে ২১ হাজার ৮৬৫ জন। সূত্র : এএফপি।

মন্তব্য