kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

আগেভাগে তফসিলে বিপাকে কংগ্রেস

নির্বাচনী রাজ্যগুলোয় এখনো চূড়ান্ত হয়নি আসনবণ্টন

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আগেভাগে তফসিলে বিপাকে কংগ্রেস

কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী ও তাঁর ছেলে রাহুল গান্ধী। ছবি : টাইমস অব ইন্ডিয়া

ভারতের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের তফসিল মার্চের প্রথম সপ্তাহে আসতে পারে বলে ধারণা ছিল কংগ্রেসের। কিন্তু দেশটির নির্বাচন কমিশন অন্তত এক সপ্তাহ আগেই তফসিল ঘোষণা করায় বিস্মিত হয়েছে দলটি। পাশাপাশি জোটের অন্য দলগুলোর সঙ্গে এখনো আসন বণ্টনের সিদ্ধান্তে আসতে না পারায় বিপাকে পড়তে হয়েছে তাদের।

কংগ্রেস ও জোটবদ্ধ অন্য দলগুলোর ধারণা ছিল, এবারও হয়তো গত নির্বাচনের তফসিল ঘোষণার সময়সূচি অনুসরণ করবে নির্বাচন কমিশন। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও তেমন ইঙ্গিতই দিয়েছিলেন। ফলে সে অনুযায়ীই নিজেদের কার্যক্রম চালিয়ে নিচ্ছিল তারা। নির্বাচনে আসন বণ্টনসংক্রান্ত সিদ্ধান্ত নিতে অংশীদারদের সঙ্গে গত বৃহস্পতিবার আলোচনায় বসে কংগ্রেস। মার্চের শুরুতে পরবর্তী আলোচনা হওয়ার কথা ছিল। কিন্তু গত শুক্রবারই আসাম, তামিলনাড়ু, পদুচেরি, কেরালা ও পশ্চিমবঙ্গে নির্বাচনের তারিখ জানিয়ে দেয় নির্বাচন কমিশন। সব ঠিক থাকলে ২৭ মার্চ থেকেই নির্বাচন শুরু হবে। ফলে সব সিদ্ধান্তই এখন তাড়াহুড়া করে নিতে হবে কংগ্রেস ও মিত্রদের। একটি মিত্র দলের ব্যবস্থাপক এক সাক্ষাৎকারে বলেন, ‘এখন আর সময় নেই। দ্রুত প্রক্রিয়াগুলো সম্পন্ন করতে হবে আমাদের। দেখা যাক কত দ্রুত করা সম্ভব হয়।’

আসামে কংগ্রেস বেশ কয়েকটি ছোট দলের সঙ্গে মহাজোট বেঁধেছে। পশ্চিমবঙ্গে বামপন্থীদের সঙ্গে চুক্তিবদ্ধ দলটি। কিন্তু ফুরফুরা শরিফের সঙ্গে শুরু হওয়া আলোচনার কারণে সেখানে সিদ্ধান্ত নিতে দেরি হচ্ছে। তামিলনাড়ুতে কংগ্রেস ২০১৬ সালের তুলনায় ৪১টি আসন বেশি চেয়েছে; কিন্তু ডিএমকে তাদের এত আসন দিতে রাজি হচ্ছে না। কংগ্রেস এখন শুধু কেরালাতেই আসন বণ্টন নিয়ে মোটামুটি ঝামেলাহীন অবস্থায় আছে। সব মিলিয়ে এসব ব্যাপারে সমাধানে আসতে এখন বেশ দ্রুত কাজ করতে হবে দলটিকে। সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য