kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

সংক্ষিপ্ত

পশ্চিমবঙ্গসহ পাঁচ রাজ্যে ভোট শুরু ২৭ মার্চ

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পশ্চিমবঙ্গসহ পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে ভারতের নির্বাচন কমিশন। গতকাল শুক্রবার বিকেলে নির্বাচন কমিশনের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে পশ্চিমবঙ্গ, কেরালা, তামিলনাড়ু, আসাম ও পুদুচেরির ভোটের তফসিল ঘোষণা করা হয়। পশ্চিমবঙ্গে আট দফায় ভোট নেওয়া হবে। প্রথম দফার ভোট হবে ২৭ মার্চ এবং অষ্টম দফার ২৯ এপ্রিল। ফল প্রকাশ ২ মে।

পশ্চিমবঙ্গের ২৯৪ আসন, তামিলনাড়ুর ২৩৪ আসন, পুদুচেরির ৩০ আসন, কেরালায় ১৪০ ও আসামের ১২৬ আসনে হবে বিধানসভা নির্বাচন। নির্বাচন কমিশন জানিয়েছে, আসামে তিন দফায় ভোট নেওয়া হবে—২৭ মার্চ, ১ এপ্রিল ও ৬ এপ্রিল। কেরালা, তামিলনাড়ু ও পুদুচেরিতে ভোট হবে এক দফায় ৬ এপ্রিল। পাঁচ রাজ্যে মোট ৮২৪ আসনে নির্বাচন হবে। ২.৭ লাখ ভোটকেন্দ্রে মোট ১৮.৬৮ কোটি ভোটার ভোট দেবেন। করোনা পরিস্থিতিতে বিহার বিধানসভা নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার পর এই পাঁচ রাজ্যের ভোট পরিচালনা নিয়ে কমিশন আত্মবিশ্বাসী বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার সুনীল অরোরা। করোনা সংক্রমণ মাথায় রেখে নিরাপত্তার সঙ্গে সঙ্গে ভোটারদের স্বাস্থ্য সুরক্ষা নিয়েও সতর্ক কমিশন। সব পোলিং অফিসারদের টিকাকরণ সম্পন্ন হওয়ার পরই তাঁদের ভোটের কাজে পাঠানো হবে। করোনা পরিস্থিতিতে এবারে বাড়ানো হয়েছে বুথের সংখ্যা এবং সব ভোটকেন্দ্রই হবে বিল্ডিংয়ের একতলায়।

করোনার কারণে কিছু বিশেষ নির্বাচনীবিধি জারি করেছে কমিশন। মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা জানান, অনলাইনে মনোনয়ন জমা দিতে পারবেন প্রার্থীরা। সূত্র : পিটিআই।

মন্তব্য