kalerkantho

রবিবার। ৫ বৈশাখ ১৪২৮। ১৮ এপ্রিল ২০২১। ৫ রমজান ১৪৪২

সিরিয়ায় ফের মার্কিন হামলা, নিহত ২২

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ক্ষমতা গ্রহণের পাঁচ সপ্তাহ পর প্রথম কোনো সামরিক হামলার নির্দেশ দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর নির্দেশে সিরিয়ার পূর্বাঞ্চলে ইরান সমর্থিত আধাসামরিক বাহিনীর ওপর বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র।

গত বৃহস্পতিবারের ওই হামলায় অন্তত ২২ জন নিহত হয়েছে বলে জানিয়েছে যুদ্ধপরিস্থিতি পর্যবেক্ষণকারী সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

পেন্টাগন জানিয়েছে, সম্প্রতি ইরাকে মার্কিন সেনাদের ওপর রকেট হামলার জবাব দিতেই এ হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন নাগরিক ও জোটের অন্য সদস্যদের রক্ষা করতে বাইডেন যে বদ্ধপরিকর এ হামলার মাধ্যমে সেই বার্তাই দেওয়া হয়েছে। হামলায় ইরানসমর্থিত একাধিক গোষ্ঠীর অনেক স্থাপনাও ধ্বংস হয়েছে বলে দাবি করেছে পেন্টাগন।

এক বিবৃতিতে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, ‘প্রেসিডেন্ট বাইডেনের নির্দেশে সিরিয়ার পূর্বাঞ্চলে ইরান সমর্থিত জঙ্গিগোষ্ঠীর ব্যবহৃত স্থাপনা লক্ষ্য করে হামলাটি চালানো হয়েছে। এর মাধ্যমে ইরাকে মার্কিন সেনা ও মিত্রদের ওপর হামলার জবাব দেওয়া হয়েছে এবং তাদের ওপর হামলার যে হুমকি রয়েছে, তা মোকাবেলা করা হয়েছে।’

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, যে ২২ জন নিহত হয়েছে তাদের সবাই হাশেদ আল শাবি দলের সদস্য। ইরাক সরকার সমর্থিত এ দলটি ইরানের সঙ্গে যুক্ত অনেক ছোটখাটো মিলিশিয়া দলের সমন্বয়ে গঠিত। এসব দলের মধ্যে ইরাকের দুটি ইরানপন্থী দল কাতিব হিজবুল্লাহ ও কাতিব সাইদ আল-সুহাদাও রয়েছে।

সম্প্রতি ইরাকে মার্কিন সেনা ও মিত্রদের ওপর তিন দফা হামলার ঘটনায় যুক্তরাষ্ট্র আগে নির্দিষ্ট করে কোনো গোষ্ঠীকে অভিযুক্ত করেনি বা তারা ইরানের সমর্থনপুষ্ট বলে উল্লেখ করেনি। তবে বৃহস্পতিবারের হামলার মধ্য দিয়ে বাইডেন প্রশাসন কাকে অভিযুক্ত করতে চায়, তা স্পষ্ট করে দিয়েছে। এসব হামলার একটি চলতি মাসের ১৫ তারিখ ইরবিলে একটি সেনা কমপ্লেক্সে চালানো হয়। এতে একজন বেসামরিক ব্যক্তি ও যুক্তরাষ্ট্রের মিত্রবাহিনীর ঠিকাদার নিহত হন। এ ছাড়া আরো কয়েকজন মার্কিন ঠিকাদার ও এক মার্কিন সেনা আহত হন। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা