kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

এফডিএর সিদ্ধান্ত

জনসনের টিকা এক ডোজই যথেষ্ট

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জনসনের টিকা এক ডোজই যথেষ্ট

কভিড-১৯ মোকাবেলায় জনসন অ্যান্ড জনসন উদ্ভাবিত টিকার এক ডোজই যথেষ্ট বলে সায় দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। এ ছাড়া এই টিকা করোনার নতুন ধরন মোকাবেলার ক্ষেত্রেও বেশ কার্যকর। ধারণা করা হচ্ছে, শিগগিরই যুক্তরাষ্ট্রে করোনার তৃতীয় টিকা হিসেবে অনুমোদন পেয়ে যাবে এই টিকা।

এফডিএর এক নথিতে বলা হয়েছে, মৃদু কিংবা তীব্র—দুই ধরনের উপসর্গ মোকাবেলার ক্ষেত্রে জনসনের টিকার উল্লেখযোগ্য কার্যকারিতা প্রমাণিত হয়েছে। এ ছাড়া ফাইজার বা মডার্নার মতো এই টিকা বিশেষ ফ্রিজ কিংবা খুবই কম তাপমাত্রায় সংরক্ষণের প্রয়োজন হয় না। সাধারণ রেফ্রিজারেটরে রাখলেই চলে।

এর আগে মানবদেহে পরীক্ষার ভিত্তিতে জনসন অ্যান্ড জনসন দাবি করে, তাদের টিকা খুবই কার্যকর। খুব ক্ষতিকর করোনাভাইরাসকেও তা ঠেকাতে সক্ষম। করোনার নতুন ধরন মোকাবেলার ক্ষেত্রে এই টিকার সাফল্য ৮৫ শতাংশ। তবে সাধারণ করোনা ঠেকানোর ক্ষেত্রে সাফল্যের হার ৬৬ শতাংশ। আজ শুক্রবার মার্কিন বিশেষজ্ঞরা বৈঠক করে এই টিকার অনুমোদন সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, বিশ্বের ২১৯টি দেশ ও অঞ্চলে শনাক্ত কভিড-১৯ রোগীর সংখ্যা ১১ কোটি ৩১ লাখ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৫ লাখ। সেরে ওঠার সংখ্যাও কম নয়; আট কোটি ৯০ লাখের বেশি। সূত্র : বিবিসি।

মন্তব্য