kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

কোভ্যাক্সের প্রথম টিকা পেল ঘানা

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কোভ্যাক্সের প্রথম টিকা পেল ঘানা

সবার জন্য করোনার টিকা নিশ্চিতকরণের বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স থেকে প্রথম টিকা পেয়েছে পশ্চিম আফ্রিকার দেশ ঘানা। ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ছয় লাখ ডোজ টিকা গতকাল বুধবার দেশটির রাজধানী আকরাতে পৌঁছেছে।

কোভ্যাক্স হচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও), গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস (গ্যাভি) ও কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনসের (সিইপিআই) গড়া প্ল্যাটফর্ম। ধনী ও নিম্ন আয়ের দেশগুলোর মধ্যে টিকার সুষম বণ্টন নিশ্চিত করতে গত বছরের এপ্রিলে এটি গঠিত হয়। চলতি বছরের মধ্যে এ কর্মসূচির আওতায় বিশ্বজুড়ে অন্তত ২০০ কোটি টিকা সরবরাহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বিশেষ করে মধ্য ও নিম্ন আয়ের দেশগুলোকে টিকা পৌঁছে দেওয়াই কোভ্যাক্সের লক্ষ্য। এর অংশ হিসেবেই ঘানাকে টিকার প্রথম চালান সরবরাহ করা হয়েছে। এসব টিকা ঘানা প্রথমে স্বাস্থ্যকর্মী ও অন্য সম্মুখ সারির কর্মীদের দেবে বলে জানিয়েছেন ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর।

এক যৌথ বিবৃতিতে ডাব্লিউএইচও ও ইউনিসেফ বলেছে, ‘আমরা আনন্দিত যে কোভ্যাক্স কর্মসূচি থেকে প্রথম দেশ হিসেবে ঘানা টিকা পেয়েছে।’

বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, বাংলাদেশ সময় গতকাল সন্ধ্যা ৭টা পর্যন্ত বিশ্বে করোনা সংক্রমিত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ১১ কোটি ২৭ লাখ ৫৪ হাজার ৫১৯ জনে। এ সময়ে প্রাণ হারিয়েছে ২৪ লাখ ৯৮ হাজারে ৬৭৫ জন আর সুস্থ হয়েছে আট কোটি ৮৩ লাখ ২৩ হাজার ২০৮ জন। সূত্র : এএফপি, বিবিসি।

মন্তব্য