kalerkantho

সোমবার । ২৩ ফাল্গুন ১৪২৭। ৮ মার্চ ২০২১। ২৩ রজব ১৪৪২

মহামারির অজুহাতে বিরোধীদের দমন করছে কিছু দেশ : গুতেরেস

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কিছু দেশের সরকার করোনা মহামারিকে অজুহাত করে ভিন্ন মতাবলম্বীদের ওপর দমন-পীড়ন চালাচ্ছে। শুধু তা-ই নয়, গণমাধ্যমের কণ্ঠরোধ ও সমালোচকদের ওপর নির্যাতন চালাচ্ছে। এ অভিযোগ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। 

গতকাল সোমবার জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের বার্ষিক সভার স্বাগত বক্তব্যে গুতেরেস ওই সব দেশের নিন্দাও জানিয়েছেন। এবারের সভা জেনেভা থেকে অনলাইনে আয়োজন করা হয়েছে। আগে রেকর্ড করা বক্তব্যে গুতেরেস আরো অভিযোগ করেন, কয়েকটি দেশের সরকার করোনাভাইরাসের বিস্তার ঠেকানোর অজুহাতে বিরোধী দলগুলোকে দমানোর চেষ্টা করছে। তিনি দেশগুলোর নাম উল্লেখ না করে বলেন, ‘কয়েকটি দেশ নিরাপত্তাব্যবস্থা আরো কঠোর করেছে। তবে তাদের এ কঠোর নীতি প্রতিফলন হিসেবে আমরা দেখতে পাচ্ছি, তারা ভিন্ন মতাবলম্বীদের দমন, মানুষের মৌলিক স্বাধীনতাকে অপরাধের কাতারে ফেলা, গণমাধ্যমকে নীরব রাখা এবং বেসরকারি সংগঠনগুলোর কার্যক্রম সীমিত করে দেওয়ার মতো পদক্ষেপ নিয়েছে। যার কারণে অনেক মানবাধিকারকর্মী, সাংবাদিক, আইনজীবী, রাজনীতিবিদ এমনকি চিকিৎসাবিষয়ক বিশেষজ্ঞরাও আটক, মামলা, হুমকি ও কঠোর নজরদারির মধ্যে আছেন।’

গুতেরেস আরো বলেন, কিছু দেশে সরকারি দল নির্বাচনের ফলাফল নিজেদের দিকে রাখতে মহামারির বিধি-নিষেধ আরো বাড়িয়ে দিচ্ছে। ফলে বিরোধী দলগুলো এ বিধি-নিষেধের কারণে ঠিকমতো নির্বাচনী প্রচারণা চালাতে পারছে না। সূত্র: এএফপি।

 

মন্তব্য



সাতদিনের সেরা