kalerkantho

বুধবার । ৮ বৈশাখ ১৪২৮। ২১ এপ্রিল ২০২১। ৮ রমজান ১৪৪২

সহিংসতার জন্য তালেবানই দায়ী : যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ ডেস্ক   

২০ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তানে চলমান সহিংসতার জন্য ‘স্পষ্টভাবে’ তালেবানই দায়ী বলে মন্তব্য করেছেন মধ্যপ্রাচ্যে নিযুক্ত মার্কিন সেনা কর্মকর্তা।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে তালেবানদের সঙ্গে যে চুক্তি হয়েছে, সেটা অনুসারে আগামী মে মাসের মধ্যে আফগানিস্তান থেকে সব বিদেশি সেনা সরিয়ে নেওয়ার কথা। বিনিময়ে আফগান সরকারের সঙ্গে সমঝোতায় পৌঁছাতে হবে তালেবানকে, কিন্তু সমঝোতা হওয়ার পরিবর্তে আফগানিস্তানে সহিংসতা আরো বেড়েছে এবং এ জন্য তালেবানকে দায়ী করছে মার্কিন প্রশাসন। তাই নির্ধারিত সময়ের মধ্যে বিদেশি সেনা তুলে নেওয়ার পরিবর্তে যুক্তরাষ্ট্র-তালেবান চুক্তি পর্যালোচনা করার সিদ্ধান্ত নিয়েছেন ট্রাম্পের উত্তরসূরি জো বাইডেন।

আফগানিস্তান ইস্যুতে বাইডেন প্রশাসনের অবস্থান স্পষ্ট করার পর মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেনবাহিনী ইউএস আর্মি সেন্ট্রাল কমান্ডের (সেন্টকম) প্রধান জেনারেল কেনেথ ম্যাকেনজি গত বৃহস্পতিবার বলেন, আফগানিস্তানে সহিংসতার দায় নিঃসন্দেহে তালেবানদের। তালেবান অবশ্য দাবি করছে, তারা নয়, সহিংসতা চালাচ্ছে অন্য জিহাদি গোষ্ঠীগুলো।

এসব ব্যাপারে আঞ্চলিক সফরকালে জেনারেল ম্যাকেনজি সাংবাদিকদের বলেন, ‘আইএসআইএস (ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠী) কিছু হামলা চালিয়েছে, তাতে সন্দেহ নেই। তবে তালেবানরা যা করছে, সেসবের তুলনায় ওগুলো নস্যি। তালেবানরা দেশজুড়ে আফগান সেনাবাহিনীর ওপর হামলা চালাচ্ছে এবং সেই সঙ্গে বিভিন্ন শহরে গুপ্তহত্যা চালাচ্ছে।’

জেনারেল ম্যাকেনজি আরো বলেন, ‘এগুলো স্পষ্টই তালেবানদের কাজ। অন্য কেউ হতেই পারে না। বিষয়টা একদম স্পষ্ট।’

সূত্র : এএফপি।

মন্তব্য