kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

টিকার দুই সপ্তাহ পর আর কোয়ারেন্টিন নয় : সিডিসি

কালের কণ্ঠ ডেস্ক   

১২ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



টিকার দুই সপ্তাহ পর আর কোয়ারেন্টিন নয় : সিডিসি

পুরোদমে টিকাদান কর্মসূচি চলার মধ্যে করোনা স্বাস্থ্যবিধিতে পরিবর্তন আনল যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। সংস্থাটি বলছে, টিকা নেওয়ার দুই সপ্তাহ পেরোলে কভিড আক্রান্ত বা উপসর্গ দেখা দেওয়া ব্যক্তির সংস্পর্শে এলেও আর কোয়ারেন্টিন পালন করতে হবে না। দুই ডোজের টিকার ক্ষেত্রে দ্বিতীয় ডোজ গ্রহণের ১৪ দিন পর থেকে এ বিধি কার্যকর হবে।

যদিও এখন পর্যন্ত করোনার যত টিকা আসছে, কোনোটিই নিশ্চিতভাবে সুরক্ষা দেয় না। এমনকি ফাইজার/বায়োএনটেকের টিকা ৯৫ শতাংশ কার্যকর। তার মানে টিকা নেওয়ার পরও অল্পসংখ্যক মানুষের করোনা সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকে। এ রকম পরিস্থিতিতে সিডিসির পরামর্শ হলো, টিকা নেওয়ার দুই সপ্তাহ পর থেকে কোয়ারেন্টিনে না গেলেও করোনার উপসর্গ দেখা দিচ্ছে কি না, সেদিকে খেয়াল রাখতে হবে। উপসর্গ দেখা দিলে দ্রুত পরীক্ষা করতে হবে।

অবশ্য বিজ্ঞানীরা এখনো নিশ্চিত নন যে টিকা গ্রহণকারী ব্যক্তিদের মাধ্যমে অন্যদের কাছে করোনা ছড়ায় কি না। এ বিষয়ে এখনো গবেষণা চলছে। আশা করা হচ্ছে, শিগগিরই এ প্রশ্নের উত্তর মিলবে।

ইউক্রেনে রাশিয়ার টিকা নিষিদ্ধ : তিক্ততার জের ঠেকল টিকায়। রাশিয়ার তৈরি করোনার টিকা নিষিদ্ধ করা হলো ইউক্রেনে। দেশটির সরকার গত ৮ ফেব্রুয়ারি এসংক্রান্ত প্রস্তাব পাস করেছে।

মস্কোর পক্ষ থেকে স্পুিনক ভি টিকা অনুমোদনের আরজি জানানো হলেও তা নাকচ করলেন পশ্চিমাপন্থী ইউক্রেনের রাজনীতিকরা। ২০১৪ সালে প্রতিবেশী ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চলকে রাশিয়া নিজের সঙ্গে সংযুক্ত করে নেওয়ার পর ইইউ রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে।

বিশ্ব পরিস্থিতি

বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাবে, গতকাল পর্যন্ত বিশ্বে ১০ কোটি ৮২ লাখ মানুষ করোনা সংক্রমিত হয়েছে। এ সময়ে প্রাণহানির সংখ্যা ২৩ লাখ ৭৫ হাজার ছাড়িয়েছে। আর সেরে উঠেছে আট কোটি পাঁচ লাখ কভিড রোগী। সূত্র : দ্য ভার্জ, এএফপি।

মন্তব্য