kalerkantho

মঙ্গলবার । ৭ বৈশাখ ১৪২৮। ২০ এপ্রিল ২০২১। ৭ রমজান ১৪৪২

জাতিসংঘের প্রতিবেদন

ফের শুরু ইরান-উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র সহযোগিতা

কালের কণ্ঠ ডেস্ক   

১০ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



উত্তর কোরিয়া প্রতিনিয়ত পরমাণু নিষেধাজ্ঞা লঙ্ঘন করছে। তারা ইরানের সঙ্গে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র তৈরিতে সহযোগিতা ফের শুরু করেছে। সোমবার জাতিসংঘের স্বাধীন বিশেষজ্ঞ প্যানেল প্রকাশিত এক বার্ষিক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। প্রতিবেদনটি নিরাপত্তা পরিষদের কাছে হস্তান্তর করা হয়েছে। প্রতিবেদন থেকে জানা যায়, ২০২০ সাল থেকে উত্তর কোরিয়া ও ইরান দূরপাল্লার ক্ষেপণাস্ত্র তৈরিতে পারস্পরিক সহযোগিতা শুরু করে।

প্রতিবেদন সম্পর্কে কোনো কথা না বললেও গতকাল মঙ্গলবার রাষ্ট্রীয় টেলিভিশনে ইরানের গোয়েন্দাবিষয়ক মন্ত্রী মাহমুদ আলভি পশ্চিমা দেশগুলোকে সতর্ক করেছেন। তিনি বলেছেন, ইরানের ওপরে থাকা বিভিন্ন নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হলে তার পরিণতি ভালো হবে না। প্রয়োজনে তারা পরমাণু অস্ত্র তৈরির দিকে মনোযোগ দেবে।

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়ার সঙ্গে অস্ত্রবিষয়ক সহযোগিতার কথা অস্বীকার করেছে ইরান। উত্তর কোরিয়ার নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, দুটি দেশই তাদের ক্ষেপণাস্ত্র উন্নয়ন প্রকল্প অব্যাহত রেখেছে। সম্প্রতি দুই দেশের মধ্যে বিভিন্ন যন্ত্রাংশও লেনদেন হয়েছে। প্রতিবেদনে একটি খসড়া ইরানকে পাঠানো হয়। ২১ ডিসেম্বর তার প্রত্যুত্তরে ইরান অভিযোগ করে, প্রদত্ত তথ্য ভুল ও মনগড়া।

উত্তর কোরিয়ার মূল্যায়ন করতে গিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, দেশটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পরমাণু অস্ত্র সংক্রান্ত নিষেধাজ্ঞা অমান্য করেছে। তারা পারমাণবিক যন্ত্রাংশ তৈরি, সেগুলোর রক্ষণাবেক্ষণ এবং ব্যালিস্টিক মিসাইলের অবকাঠামোগত উন্নয়নে কাজ করে যাচ্ছে।

সূত্র : এএফপি ও টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য