kalerkantho

রবিবার। ২২ ফাল্গুন ১৪২৭। ৭ মার্চ ২০২১। ২২ রজব ১৪৪২

বাইডেনের নির্দেশনা আদালতে স্থগিত

অবৈধ অভিবাসী বিতাড়ন

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নথিপত্রহীন অভিবাসীদের যুক্তরাষ্ট্র থেকে বিতাড়ন ১০০ দিনের জন্য স্থগিত রাখতে প্রেসিডেন্ট জো বাইডেনের দেওয়া নির্দেশ আটকে দিয়েছেন আদালত।

গত মঙ্গলবার টেক্সাসের ফেডারেল আদালতের বিচারক ড্রিউ টিপটন ওই নির্দেশ সাময়িকভাবে স্থগিত করে রায় দেন। টেক্সাসের অ্যাটর্নি জেনারেল ক্যান প্যাক্সটনের আবেদনের পরিপ্রেক্ষিতে এই রায় দেওয়া হয়।

আদালতের শুনানিতে অ্যাটর্নি জেনারেল ক্যান প্যাক্সটন যুুক্তি দেখান, বাইডেন প্রশাসনের নতুন নির্দেশনা ফেডারেল অভিবাসন আইনের লঙ্ঘন। এ ছাড়া টেক্সাস অঙ্গরাজ্যের সঙ্গে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের চুক্তিতে বলা আছে, অভিবাসীসংক্রান্ত কোনো পরিবর্তনের নির্দেশনা জারির আগে কেন্দ্রীয় কর্তৃপক্ষকে স্থানীয় সরকারের সঙ্গে আলোচনা করতে হবে। বাইডেন প্রশাসনের নির্দেশ ওই চুক্তিরও লঙ্ঘন। 

গত ২০ জানুয়ারি প্রেসিডেন্ট পদে অভিষেক হয় বাইডেনের। প্রেসিডেন্সি শুরুর প্রথম দিনেই নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী অভিবাসী বিতাড়ন প্রক্রিয়া স্থগিত রাখার নির্দেশে সই করেন বাইডেন। কিন্তু গত মঙ্গলবারের আদেশে বিচারক বলেছেন, অভিবাসীসংক্রান্ত নির্দেশনায় বাইডেন প্রশাসন যৌক্তিক কারণ দেখাতে ব্যর্থ হয়েছে। আদালতের এই রায়ের মাধ্যমে রক্ষণশীল অঙ্গরাজ্য হিসেবে পরিচিত টেক্সাস শুরুতেই বাইডেন প্রশাসনের অভিবাসন সংস্কারের বিরুদ্ধে অবস্থান নিল। প্রেসিডেন্ট বারাক ওবামার সময়েও অভিবাসীদের বিপক্ষে অবস্থান নেয় টেক্সাস। এই রায়ের বিরুদ্ধে বাইডেন প্রশাসনের পক্ষ থেকে সার্কিট আদালতে আপিল করা হতে পারে বলে এএফপিকে জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। তবে আপিল আদালতে এই রায় স্থগিত না হলে নথিপত্রহীন অভিবাসীদের বিতাড়নপ্রক্রিয়া আগের মতোই বহাল থাকবে।

এদিকে আদালতের এমন আদেশে অভিবাসীদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। সূত্র : এএফপি।

মন্তব্য