kalerkantho

রবিবার। ২২ ফাল্গুন ১৪২৭। ৭ মার্চ ২০২১। ২২ রজব ১৪৪২

ইতালির প্রধানমন্ত্রী কোন্তের পদত্যাগ

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইতালির প্রধানমন্ত্রী কোন্তের পদত্যাগ

করোনা মহামারি মোকাবেলায় সরকারের ভূমিকার ব্যাপক সমালোচনার মধ্যে পদত্যাগ করেছেন ইতালির প্রধানমন্ত্রী জুজেপ্পে কোন্তে। গতকাল মঙ্গলবার তিনি প্রেসিডেন্ট সের্গিও মাত্তারেলার কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। কোন্তের সমর্থকরা মনে করছেন, আরো শক্তিশালী জোট সরকার গঠনের স্বার্থে পদত্যাগ করেছেন তিনি।

প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, কোন্তের পদত্যাগপত্র গ্রহণ করে তাঁকে অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট মাত্তারেল্লা। বিবৃতিতে আরো জানানো হয়, সরকার গঠন ও পরবর্তী করণীয় নিয়ে স্থানীয় সময় আজ বুধবার বিকেলে রাজনৈতিক নেতাদের সঙ্গে উন্মুক্ত আলোচনা শুরু করবেন প্রেসিডেন্ট এবং এই আলোচনা আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত গড়াতে পারে।

কোন্তে গত সপ্তাহে পার্লামেন্টে দুটি আস্থা ভোটে বেঁচে যান, কিন্তু ক্ষমতাসীন জোট থেকে সাবেক প্রধানমন্ত্রী মাত্তেও রেনজির ইতালিয়া ভিভা পার্টি বেরিয়ে যাওয়ায় তিনি সিনেটে সংখ্যাগরিষ্ঠতা হারান। মহামারি মোকাবেলা ও অর্থনৈতিক মন্দা নিয়ে বিরোধের জেরে জোটে এই ভাঙন দেখা দেয়। জোটে ভিভা পার্টির শূন্যতা পূরণ করতে মধ্যপন্থী এবং স্বতন্ত্র সিনেটরদের টানার চেষ্টা করে তেমন লাভ হয়নি। তাই শেষ পর্যন্ত পদত্যাগ করলেন কোন্তে। তাঁকে সরাসরি নতুন সরকার গঠনের আহ্বান জানানোর পরিবর্তে উন্মুক্ত আলোচনা শুরু করছেন প্রেসিডেন্ট মাত্তারেল্লা।

২০১৮ সালে ইতালির প্রধানমন্ত্রী হন কন্তে। পর পর দুটি ভিন্ন ধরনের সরকারের নেতৃত্ব দিয়েছেন তিনি। এমন এক সময় তিনি পদত্যাগ করলেন, যখন মহামারি মোকাবেলা ও অথর্নীতি সামাল দেওয়ার প্রশ্নে খাবি খাচ্ছে তাঁর দেশ।

সূত্র : এএফপি।

মন্তব্য