kalerkantho

বুধবার । ১৮ ফাল্গুন ১৪২৭। ৩ মার্চ ২০২১। ১৮ রজব ১৪৪২

ওলি দল থেকে বহিষ্কার

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ওলি দল থেকে বহিষ্কার

নেপাল কমিউনিস্ট পার্টি (এনসিপি) থেকে প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলিকে বহিষ্কার করা হয়েছে। বিদ্রোহী নেতা পুষ্পকমল দহল প্রচণ্ড ও সাবেক প্রধানমন্ত্রী মাধব কুমার নেপালের নেতৃত্বাধীন অংশ গত রবিবার ওলিকে বহিষ্কারের ঘোষণা দেয়। এর মধ্য দিয়ে নেপালের চলমান রাজনৈতিক সংকট আরো ঘনীভূত হলো।

এ ঘোষণায় এনসিপিও কার্যত দুটি অংশে ভাগ হয়ে গেল। এতে দলীয় প্রতীক নিয়েও বিরোধ দেখা দিয়েছে। নির্বাচন কমিশন অবশ্য দলটির কোনো অংশকেই দল হিসেবে স্বীকৃতি দিতে নারাজ।

গত সপ্তাহেই রাজধানী কাঠমাণ্ডুতে অনুষ্ঠিত দলের এক সমাবেশ থেকে দুই জ্যেষ্ঠ নেতা হুমকি দিয়ে বলেন, ওলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তাঁর দলীয় সদস্যপদ খারিজ করা হবে। ওলিবিরোধী শিবিরের সেই হুমকিই সত্যি হলো। ওলি বর্তমানে নেপালের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

গত ডিসেম্বরের শেষ দিকে প্রধানমন্ত্রী ওলির সুপারিশে প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভাণ্ডারি দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি সভা ভেঙে দেন। তবে প্রচণ্ড এবং মাধব কুমার এর চরম বিরোধিতা করেন। সেই থেকে সংকট চরমে পৌঁছায়। অবশ্য এনসিপির অভ্যন্তরীণ দ্বন্দ্বের জেরেই প্রতিনিধি সভা ভেঙে দেওয়ার সিদ্ধান্ত নেন ওলি।

পার্লামেন্ট ভেঙে দেওয়ার পাশাপাশি আগাম নির্বাচনেরও ঘোষণা দিয়েছেন  বিদ্যাদেবী। সে অনুযায়ী প্রায় এক বছর আগে আগামী ৩০ এপ্রিল ও ১০ মে দুই দফায় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা।

ওলির বিরুদ্ধে একনায়কোচিত আচরণের অভিযোগ তুলে আসছিলেন পুষ্পকমল দহল প্রচণ্ড ও মাধব কুমার নেপাল। তাঁদের ভাষ্য, ‘ওলির অনেক বাড় বেড়েছে।’ সূত্র : দ্য হিন্দু।

নেপালের পার্লামেন্ট ভেঙে দেওয়ার প্রতিবাদে রাজধানী কাঠমাণ্ডুতে গতকাল বিক্ষোভ করে সুধী সমাজ। এ সময় পুলিশ জলকামান দিয়ে তাদের ছত্রভঙ্গ করে।    ছবি : এএফপি

মন্তব্য



সাতদিনের সেরা