kalerkantho

শুক্রবার । ১৩ ফাল্গুন ১৪২৭। ২৬ ফেব্রুয়ারি ২০২১। ১৩ রজব ১৪৪২

চীন-ভারত সীমান্তে ফের সংঘর্ষ

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চীন ও ভারতের সীমান্তে উত্তর সিকিমের নাকুলায় দুই দেশের সেনাবাহিনীর মধ্যে নতুন করে সংঘর্ষের ঘটনা ঘটেছে। দিন পাঁচেক আগে এ সংঘর্ষ হয়। এতে উভয় পক্ষের সেনারাই আহত হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। ভারতের পক্ষ থেকে একে অবশ্য ‘তুচ্ছ ঘটনা’ বলে বর্ণনা করা হয়েছে। চীনের পক্ষ থেকে এ নিয়ে এখনো কোনো বিবৃতি আসেনি।

ভারতীয় সেনা কর্তৃপক্ষ এক সংক্ষিপ্ত বিবৃতিতে জানিয়েছে, ‘নাকুলার ঘটনায় প্রতিষ্ঠিত প্রটোকল অনুসরণ করে স্থানীয় কমান্ডাররাই বিষয়টির মিটমাট করে নিয়েছেন।’ তবে গত সাত মাসের মধ্যে এই প্রথম ভারতীয় বাহিনীর পক্ষ থেকে চীন সীমান্তে নতুন করে সংঘর্ষের ঘটনা ঘটেছে বলে স্বীকার করে নেওয়া হলো।

এর আগে গত বছরের জুন মাসে লাদাখের গালওয়ান উপত্যকায় দুই দেশের সেনাবাহিনীর মধ্যে তীব্র সংঘর্ষে অন্তত ২০ জন ভারতীয় সেনা নিহত হয়েছিলেন। সেই সংঘর্ষে চীনের দিকে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি। ওই সংঘর্ষের পরে সীমান্তে উত্তেজনা নিরসনের চেষ্টায় দুই দেশের মধ্যে সামরিক স্তরে যে আলোচনা শুরু হয়েছিল, তা অবশ্য এখনো অব্যাহত আছে। বস্তুত গত রবিবারই লাদাখের কাছে সীমান্তবর্তী চীনা শহর মালডোতে ওই আলোচনার নবম রাউন্ড অনুষ্ঠিত হয়েছে। তবে সেই বৈঠকে সীমান্ত সমস্যা সমাধানের ক্ষেত্রে বিশেষ অগ্রগতির কোনো ইঙ্গিত নেই।

বিশ্বের মধ্যে সবচেয়ে বিরোধপূর্ণ ভূখণ্ড রয়েছে ভারত ও চীনের মধ্যে। উভয় দেশই দাবি করে যে অন্য দেশের ভেতরে তাদের এলাকা রয়েছে। অনেক সময় দুই দেশের সৈনিকরা মুখোমুখি অবস্থানে চলে যায়, যা অনেক ক্ষেত্রে সংঘর্ষের কারণ হয়ে ওঠে। তবে দুই দেশের মধ্যে একমাত্র যুদ্ধ হয়েছে ১৯৬২ সালে, যে যুদ্ধে ভারতের শোচনীয় পরাজয় হয়েছিল। সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা