kalerkantho

শুক্রবার । ১৩ ফাল্গুন ১৪২৭। ২৬ ফেব্রুয়ারি ২০২১। ১৩ রজব ১৪৪২

দেশে দেশে কড়াকড়ি

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশে দেশে কড়াকড়ি

করোনার নতুন ধরন মূল ধরনের চেয়ে অধিক প্রাণঘাতী—বিশেষজ্ঞরা এমন ইঙ্গিত দেওয়ার পর বিভিন্ন দেশে নতুন করে কড়াকড়ি আরোপ শুরু হয়েছে। মার্কিন নাগরিক নয়, এমন ব্যক্তিদের যুক্তরাজ্য, ব্রাজিল, আয়ারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে গতকাল নিষেধাজ্ঞা জারি করার কথা প্রেসিডেন্ট জো বাইডেনের। অবাধ যাতায়াতের ওপর নিয়ন্ত্রণ চাপাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। একই পথে হাঁটছে ফ্রান্স, ইসরায়েল ও সুইডেন।

এদিকে নেদারল্যান্ডসে কারফিউ জারির পর বিক্ষোভকারীদের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। গ্রেপ্তার হয়েছে বহু কারফিউবিরোধী। আর চলমান মহামারিতে প্রথমবারের মতো লকডাউন আরোপ করা হয়েছে হংকংয়ে। সম্প্রতি সংক্রমণ বেড়ে যাওয়ায় কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

গত সেপ্টেম্বরে যুক্তরাজ্যে করোনার নতুন ধরন শনাক্ত হয়। শুরুতে ধরনটি প্রায় ৭০ শতাংশ বেশি সংক্রামক বলা হলেও তা কতটা প্রাণঘাতী, সে সম্পর্কে স্পষ্ট ধারণা মিলছিল না। তবে সম্প্রতি যুক্তরাজ্যের বিশেষজ্ঞরা বলছেন, মূল ধরনের চেয়ে নতুন ধরনটি বেশি প্রাণঘাতী। দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, নতুন ধরনটি যে বেশি সংক্রামক তার কিছু প্রমাণ এরই মধ্যে পাওয়া গেছে। অন্যদিকে দক্ষিণ আফ্রিকাতেও করোনার অতি সংক্রামক একটি ধরন শনাক্ত হয়েছে।

যুক্তরাজ্যে করোনার নতুন ধরন শনাক্ত হওয়ার পরপরই বিভিন্ন দেশে ফ্লাইট বন্ধের হিড়িক পড়ে। এর মধ্যেই মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজের করোনায় আক্রান্ত হওয়ার খবর বেরিয়েছে।

বিশ্ব পরিস্থিতি : বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাবে, গতকাল পর্যন্ত বিশ্বে ১০ কোটি দুুই লাখ মানুষ করোনা সংক্রমিত হয়েছে। এ সময়ে প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ২১ লাখ ৪৭ হাজারে। আর সেরে উঠেছে সাত কোটি ২০ লাখ কভিড রোগী। সূত্র : এএফপি, বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা