kalerkantho

শুক্রবার । ১৩ ফাল্গুন ১৪২৭। ২৬ ফেব্রুয়ারি ২০২১। ১৩ রজব ১৪৪২

তাইওয়ানকে দেওয়া প্রতিশ্রুতিতে অটল যুক্তরাষ্ট্র

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তাইওয়ানকে দেওয়া প্রতিশ্রুতিতে পাথরের মতো অটল থাকবে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে গত শনিবার এ কথা বলা হয়েছে। তাইওয়ানের আকাশসীমায় চীনা বিমানের টহলের পরিপ্রেক্ষিতে ওই বিবৃতির মাধ্যমে চীনকে সতর্কবার্তা দেওয়া হয়। যুক্তরাষ্ট্র বলেছে, চীনের এমন কর্মকাণ্ড দ্বীপটির আঞ্চলিক শান্তির জন্য হুমকি।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব গ্রহণ করেন। তাঁর প্রশাসনও আগের মতোই তাইয়ান নীতিতে অটল থাকবে বলে জানানো হয়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস চীনের কর্মকাণ্ডে উদ্বেগ প্রকাশ করে বেইজিংকে অবিলম্বে তাইওয়ানের ওপর থেকে সামরিক, কূটনৈতিক ও অর্থনৈতিক চাপ বন্ধ করার আহ্বান জানান। তিনি আরো জানান, যুক্তরাষ্ট্র তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আরো জোরদার করার চেষ্টা করে যাচ্ছে।

১৯৪৯ সালে গৃহযুদ্ধের পর তাইওয়ান চীন থেকে আলাদা হয়ে যায়। এর পর থেকেই চীনের নিয়মিত হুমকির ওপর আছে তাইওয়ান। চীন মনে করে, তাইওয়ান চীনেরই অংশ এবং যেকোনো দিন চাইলেই তাইওয়ান চীনের অংশ হয়ে যাবে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক পুনর্গঠনে নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলোচনায় বসতে চায় চীন। অবশ্য গত বৃহস্পতিবার এক বার্তায় চীন যুক্তরাষ্ট্রকে সতর্কতার সঙ্গে তাইওয়ান ইস্যু সামাল দেওয়ার আহ্বান জানায়। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা