kalerkantho

বুধবার । ১৮ ফাল্গুন ১৪২৭। ৩ মার্চ ২০২১। ১৮ রজব ১৪৪২

নাভালনির সমর্থকদের বিক্ষোভ ধরপাকড়

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তীব্র ঠাণ্ডা আর তুষারপাত উপেক্ষা করেই রাশিয়ার কারাবন্দি বিরোধী নেতা অ্যালেক্সাই নাভালনির হাজার হাজার সমর্থক দেশজুড়ে বিক্ষোভ শুরু করেছে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করতে গতকাল শনিবার তারা রাজধানী মস্কোসহ অন্যান্য শহরের রাস্তায় বিক্ষোভে ফেটে পড়ে। এ সময় পুলিশ তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে এবং দুই শতাধিক বিক্ষোভকারীকে আটক করে।

মস্কোর বিক্ষোভকারীরা গতকাল দুপুর ২টার দিকে সেন্ট্রাল পুশকিন স্কয়ারে মিলিত হওয়ার পরিকল্পনা করেছিল। সেখান থেকে ক্রেমলিনের দিকে মিছিল নিয়ে যাওয়ার ইচ্ছা ছিল তাদের, কিন্তু এর ঘণ্টাখানেক আগেই পুলিশ তাদের আটক করতে শুরু করে। বিবিসি জানিয়েছে, আটকদের মধ্যে নাভালনির কয়েকজন ঘনিষ্ঠ সহযোগী এবং তাঁর এক আইনজীবীও রয়েছেন। এ ছাড়া ফারইস্ট, সাইবেরিয়া ও আরো কয়েকটি স্থানে সমর্থকদের ওপর ধরপাকড় চালানো হয়। বার্তা সংস্থা এএফপির এক ফুটেজে দেখা গেছে, আইন-শৃঙ্খরা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নাভালনি সমর্থকদের ধাওয়া করছেন এবং ব্যাটন দিয়ে মারছেন।

ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক নাভালনিকে গত বছরের আগস্টে রাসায়নিক বিষ দিয়ে হত্যার চেষ্টা চালানো হয়। অসুস্থ হয়ে তিনি কোমায় চলে যান। জার্মানির একটি হাসপাতালে দীর্ঘদিন চিকিৎসা নিয়ে সুস্থ হওয়ার পর গত রবিবার দেশে ফেরেন নাভালনি। বিমানবন্দরেই তাঁকে গ্রেপ্তার করা হয়। এর পরই বিক্ষোভে নামার জন্য সমর্থকদের প্রতি আহ্বান জানান তিনি।

সূত্র : বিবিসি, এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা