kalerkantho

শুক্রবার । ২০ ফাল্গুন ১৪২৭। ৫ মার্চ ২০২১। ২০ রজব ১৪৪২

‘প্রিয় মা, হাজারো কৃষককে সাহায্য করুন’

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মা হীরাবেন মোদির কাছে সাহায্য চেয়ে খোলা চিঠি লিখেছেন পাঞ্জাবের কৃষক হারপ্রীত সিং। গত বছরের সেপ্টেম্বরে মোদি সরকার যে তিনটি কৃষি আইন পাস করেছে, তা বাতিলের জন্য এ চিঠি লেখা হয়েছে বলে গত শুক্রবার জানান তিনি। ভারতে চলমান কৃষক আন্দোলনে যোগ দেওয়া হারপ্রীত গত বুধবার শিমলা থেকে গ্রেপ্তারের এক দিন পরই ছাড়া পান। এরপর নিজ জেলা ফিরোজপুরে ফিরে তিনি এ চিঠি লেখার সিদ্ধান্ত নেন।

কেউ তাঁর মায়ের অনুরোধ ফেলতে পারে না জানিয়ে হারপ্রীত বলেন, ‘আমি প্রধানমন্ত্রীর মাকে চিঠি লিখে অনুরোধ করেছি যেন তিনি নিজের ছেলেকে ওই তিনটি আইন বাতিল করতে বলেন।’

হারপ্রীত চিঠিতে লিখেছেন, ‘প্রিয় মা, আমাদের দেশের প্রধানমন্ত্রী আপনার ছেলে। আমার মনে হয় তিনি আপনার কথা ফেলতে পারবেন না। দয়া করে হাজার হাজার কৃষককে সাহায্য করুন, যাঁরা কৃষকবিরোধী আইন বাতিলের দাবিতে তীব্র ঠাণ্ডার মধ্যে দিল্লি সীমান্তে অবস্থান নিয়েছেন।’

শিগগিরই ওই চিঠি পোস্ট করবেন বলে জানান তিনি। হারপ্রীত ছাড়াও ওই দিন আরো দুই কৃষক গ্রেপ্তার হন। শিমলার ‘দ্য রিজ রোডে’ অনুমতি ছাড়া বিক্ষোভ আয়োজন করার অভিযোগে তাঁদের গ্রেপ্তার করা হয়।

গত বছরের শেষ দিক থেকে ভারতীয় কৃষকরা এ নতুন আইন বাতিলের দাবিতে আন্দোলন করছেন। দিল্লিতে ঢুকতে না দেওয়ায় প্রচণ্ড শীতের মধ্যেই কৃষকরা সীমান্তে অবস্থান করে তাঁদের আন্দোলন চালিয়ে যাচ্ছেন। আইন বাতিল না করা পর্যন্ত এ আন্দোলন চলবে বলে তাঁরা জানান।

সরকারের সঙ্গে কৃষক নেতাদের কয়েক দফা বৈঠক হলেও সংকটের সমাধান হয়নি। সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা