kalerkantho

বৃহস্পতিবার । ১২ ফাল্গুন ১৪২৭। ২৫ ফেব্রুয়ারি ২০২১। ১২ রজব ১৪৪২

ইংল্যান্ডে প্রতি আটজনে একজন আক্রান্ত

কালের কণ্ঠ ডেস্ক   

২০ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইংল্যান্ডে প্রতি আটজনে একজন আক্রান্ত

ইংল্যান্ডে গত ডিসেম্বর পর্যন্ত প্রতি আটজনে একজন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে বলে সেখানকার সরকারি উপাত্তে উঠে এসেছে। এই উপাত্ত অনুযায়ী, ডিসেম্বর পর্যন্ত ১২ শতাংশ মানুষের অ্যান্টিবডি তৈরি হয়েছে। নভেম্বরে এই হার ছিল ৯ শতাংশ।

যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান দপ্তরের হিসাব বলছে, গত মাস পর্যন্ত ওয়েলসে প্রতি ১০ জনে একজন করোনা আক্রান্ত হয়েছে। নর্দার্ন আয়ারল্যান্ডে প্রতি ১৩ জনে একজনের অ্যান্টিবডি তৈরি হয়েছে। আর স্কটল্যান্ডে প্রতি ১১ জনে একজন করোনা সংক্রমিত হয়েছে।

চীনে মার্চের পর মারাত্মক প্রাদুর্ভাব : গত বছরের মার্চের পর চীন এখনই সবচেয়ে মারাত্মক প্রাদুর্ভাব মোকাবেলা করছে বলে দেশটির সাম্প্রতিক তথ্যে দেখা যাচ্ছে। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় একটি প্রদেশে মঙ্গলবার রেকর্ড রোগী শনাক্ত হয়েছে।

রাশিয়ার দ্বিতীয় টিকা শতভাগ কার্যকর : রাশিয়ার স্বাস্থ্য পণ্য পর্যবেক্ষণকারী সংস্থা রোসপাতরেবনাদজোর গতকাল মঙ্গলবার জানিয়েছে, করোনার দ্বিতীয় রুশ টিকা এপিভ্যাককরোনা শতভাগ কার্যকর। আগামী ফেব্রুয়ারি থেকে টিকাটির গণ-উৎপাদন শুরু হবে।

বিশ্ব পরিস্থিতি : ওয়ার্ল্ডোমিটারের হিসাবে, গতকাল পর্যন্ত বিশ্বের ২১৮টি দেশ-অঞ্চলে করোনা শনাক্তের সংখ্যা ৯ কোটি ৬৫ লাখ ছাড়িয়েছে। এ সময়ে প্রাণহানি হয়েছে ১৯ লাখ ৫৮ হাজার মানুষের। আর সেরে উঠেছে ছয় কোটি ৯০ লাখ রোগী।

সূত্র : এএফপি, বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা