kalerkantho

সোমবার । ১৬ ফাল্গুন ১৪২৭। ১ মার্চ ২০২১। ১৬ রজব ১৪৪২

ব্রাজিলে টিকা দেওয়া শুরু

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্রাজিলে টিকা দেওয়া শুরু

করোনায় মৃত্যুর নিরিখে দ্বিতীয় শীর্ষ দেশ ব্রাজিলে আনুষ্ঠানিকভাবে টিকার প্রয়োগ শুরু হয়েছে। গত রবিবার দেশটির স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা আনভিসা দুটি টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেয়। এর পরপরই টিকার প্রয়োগ শুরু হয়েছে। অনুমোদনপ্রাপ্ত টিকাগুলোর একটি হচ্ছে চীনের সিনোভ্যাক বায়োটেকের করোনাভ্যাক; অন্যটি হলো বহুল আলোচিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা।

লাতিন আমেরিকার দেশটিতে মোনিকা ক্যালাজেন্স নামের ৫৪ বছর বয়সী এক নার্সকে দিয়ে টিকা কর্মসূচি উদ্বোধন করা হয়েছে। সাও পাওলোর এই বাসিন্দা করোনাভ্যাক গ্রহণ করেছেন। ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী এদুয়ার্দো পাজুয়েলো জানিয়েছেন, গতকাল সোমবার থেকে দেশটির বিভিন্ন রাজ্যে টিকা সরবরাহ শুরু হয়েছে। আগামীকাল বুধবার থেকে দেশজুড়ে টিকাদান শুরুর পরিকল্পনা আছে। ব্রাজিল দিনে ১০ লাখ লোককে টিকা দিতে সক্ষম।

বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৮৪ লাখ ৮৮ হাজার ৯৯ জন। এর মধ্যে মারা গেছে দুই লাখ ৯ হাজার ৮৬৮ জন। আর সুস্থ হয়ে উঠেছে ৭৪ লাখ ১১ হাজার ৬৫৪ জন।

ব্রাজিলে করোনার দ্বিতীয় ঢেউ চলছে। দেশজুড়ে সংক্রমণ ও মৃত্যু লাফিয়ে লাফিয়ে বাড়ছেই। আক্রান্তের নিরিখে দেশটি তৃতীয় অবস্থানে থাকলেও প্রাণহানিতে দ্বিতীয় অবস্থানে আছে। এখন পর্যন্ত করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে আছে যুক্তরাষ্ট্র। ওয়ার্ল্ডোমিটারের হিসাবে, গতকাল পর্যন্ত বিশ্বের ২১৮টি দেশ-অঞ্চলে করোনা শনাক্তের সংখ্যা ৯ কোটি ৬০ লাখ ছাড়িয়েছে। এ সময়ে সেরে উঠেছে ছয় কোটি ৮৫ লাখ রোগী। আর প্রাণহানি হয়েছে ১৯ লাখ ৪৮ হাজার মানুষের। সূত্র : বিবিসি, রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা