kalerkantho

মঙ্গলবার । ১৭ ফাল্গুন ১৪২৭। ২ মার্চ ২০২১। ১৭ রজব ১৪৪২

প্রথম দিনের টিকা কর্মসূচিতে সন্তুষ্ট ভারত

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



প্রথম দিনের টিকা কর্মসূচিতে সন্তুষ্ট ভারত

করোনাভাইরাসের টিকা প্রদান কর্মসূচির প্রথম দিন প্রায় দুই লাখ লোককে টিকা দেওয়া হয়েছে এবং গতকাল রবিবার পর্যন্ত এর কোনো বড় ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে কাউকে হাসপাতালে ভর্তি হতে হয়নি। এটাকে বড় সাফল্য মনে করছে ভারত সরকার।

ভারতের স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন গত শনিবারের টিকা কর্মসূচির ব্যাপারে বলেন, ‘প্রথম দিনের টিকা প্রদান শেষে আমরা উৎসাহব্যঞ্জক ও সন্তোষজনক প্রতিক্রিয়া পেয়েছি।’ করোনারোধী লড়াইয়ে এই টিকাকে ‘সঞ্জীবনী’ অভিহিত করেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি জানান, টিকা নেওয়ার পর পাশ্বপ্রতিক্রিয়ার কারণে কারো হাসপাতালে ভর্তি হওয়ার খবর পায়নি কর্তৃপক্ষ।

১৩০ কোটি জনসংখ্যার দেশ ভারতে আগামী জুলাইয়ের মধ্যে প্রায় ৩০ কোটি মানুষকে করোনা টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। টিকাপ্রাপ্তির জন্য অগ্রাধিকার পাচ্ছেন হাসপাতালকর্মী, পঞ্চাশোর্ধ্ব ব্যক্তি এবং তুলনামূলক বেশি স্বাস্থ্যঝুঁকিতে থাকা লোকজন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পরা করোনাভাইরাস দুই মাসের মধ্যে বৈশ্বিক মহামারিতে রূপ নেয়। বিশ্বে গতকাল পর্যন্ত ৯ কোটি ৫০ লাখ ৪৯ হাজার ৮৫২ জন ভাইরাসে আক্রান্ত হয়েছে। মারা গেছে ২০ লাখ ৩২ হাজার ৮৩৮ জন।

সূত্র : এএফপি, ওয়ার্ল্ডোমিটার।

মন্তব্য



সাতদিনের সেরা