kalerkantho

বুধবার । ১৮ ফাল্গুন ১৪২৭। ৩ মার্চ ২০২১। ১৮ রজব ১৪৪২

১৫ বছর পর ফিলিস্তিনে নির্বাচনের ঘোষণা

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফিলিস্তিনে ১৫ বছরেরও বেশি সময় পর নির্বাচনের ঘোষণা দিয়েছেন সেখানকার প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। আগামী ২২ মে পার্লামেন্ট নির্বাচন এবং ৩১ জুলাই প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ নির্ধারণ করেছেন তিনি। ফিলিস্তিনের ওয়াফা নিউজ এজেন্সি জানিয়েছে, আব্বাস নির্বাচনসংক্রান্ত একটি আদেশে স্বাক্ষরও করেছেন।

গত শুক্রবার এক বিবৃতিতে আব্বাস জানান, এ নির্বাচন ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমসহ ফিলিস্তিনের সব প্রদেশেই অনুষ্ঠিত হবে। তবে অধিকৃত পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনি কর্তৃপক্ষকে নির্বাচনী কার্যক্রম চালাতে দেওয়া হবে কি না, এ বিষয়ে কোনো মন্তব্য করেনি ইসরায়েল।

এদিকে নিজে প্রেসিডেন্ট পদে পুনর্নির্বাচন করবেন কি না, সে ব্যাপারে ৮৫ বছর বয়সী আব্বাস বা তাঁর দল ফাতাহ পার্টি কোনো ইঙ্গিত দেয়নি। গত বছর ফিলিস্তিন সেন্টার ফর পলিসি অ্যান্ড রিসার্চ পরিচালিত এক জরিপে অবশ্য দেখা গেছে, আব্বাস নির্বাচন করলে বিরোধী নেতা ইসমাইল হানিয়েহর কাছে পরাজিত হবেন।

অন্যদিকে নির্বাচনের তারিখ ঘোষণাকে স্বাগত জানিয়ে বিবৃতি দিয়েছে ফাতাহ পার্টির দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী এবং ইসমাইল হানিয়েহর দল হামাস। দলটি বলেছে, ‘কয়েক মাস ধরেই আমরা এ দিনটিতে পৌঁছার পথে বিদ্যমান প্রতিবন্ধকতা দূর করতে কাজ করে যাচ্ছিলাম। হামাস এমন সুষ্ঠু নির্বাচন প্রত্যাশা করে, যেখানে ভোটাররা কোনো চাপ ও বাধা ছাড়া সততা ও স্বচ্ছতার সঙ্গে তাঁদের মত প্রকাশ করতে পারবেন।’

ফিলিস্তিনের এই প্রধান দুই প্রতিদ্বন্দ্বী দলের মধ্যে ফাতাহ পার্টি ইসরায়েল অধিকৃত পশ্চিম তীর এবং হামাস গাজা উপত্যকা নিয়ন্ত্রণ করে। দল দুটির মধ্যে মতানৈক্যই দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পথে মূল বাধা ছিল। কিন্তু শেষ দিকে দুই পক্ষই নির্বাচন অনুষ্ঠানের জন্য একাট্টা হয়ে কাজ করছিল। সর্বশেষ ২০০৬ সালে ফিলিস্তিনে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা