kalerkantho

বুধবার । ১৮ ফাল্গুন ১৪২৭। ৩ মার্চ ২০২১। ১৮ রজব ১৪৪২

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প

ধ্বংসস্তূপের নিচে এখনো অনেকে, উদ্ধারে হিমশিম

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত হয়েছে প্রায় অর্ধশত মানুষ, আহত হয়েছে কয়েক শ এবং এখনো অনেকেই ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে। হাজার হাজার মানুষ গৃহহীন অবস্থায় আছে। হতাহতদের উদ্ধার কার্যক্রম চালাতে হিমশিম খাচ্ছেন উদ্ধারকর্মীরা। এর ওপর গতকাল শনিবার শুরু হয়েছে মৌসুমি বৃষ্টি। ইন্দোনেশিয়ার ভূমিকম্পের ঘটনায় শোক প্রকাশ করেছেন পোপ ফ্রান্সিস। তিনি নিহতদের আত্মার শান্তি ও আহতদের দ্রুত সুস্থতার জন্য প্রার্থনা করেছেন।

গত শুক্রবার ৬.২ তীব্রতার ভূমিকম্পে ইন্দোনেশিয়ার সুলাওয়েসিতে নিহতের সংখ্যা এখন পর্যন্ত ৪৬। তবে ২০১৮ সালের ভূমিকম্প সুলাওয়েসির অধিবাসীদের মনে এখনো দাগ কেটে আছে; যার কারণে এই ভূমিকম্পের পর সবার মনে আতঙ্ক বিরাজ করছে। ভূমিকম্পে একটি হাসপাতাল সম্পূর্ণভাবে ধূলিসাৎ হয়ে গেছে। এ ছাড়া একটি শপিং মলেরও আংশিক ধ্বংস হয়েছে। ভূমিকম্পের পর থেকেই অনুসন্ধান ও উদ্ধারকারী দলগুলো কাজ চালিয়ে যাচ্ছে। এক লাখ ১০ হাজার অধিবাসীর পশ্চিম সুলাওয়েসিতে কর্মীরা ধ্বংসস্তূপ থেকে জীবিত-মৃতদের উদ্ধারে রাতভর চেষ্টা করে যাচ্ছেন। অন্যদিকে শহরটির দক্ষিণাংশে ভূমিকম্প-পরবর্তী শক্তিশালী কম্পন অনুভূত হয়; যার ফলে সেখানে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এর মধ্যেই স্থানীয় কবরস্থানগুলোতে মৃতদের দাফনকাজ চালিয়ে যাচ্ছে পরিবার-পরিজন। নৌ ও আকাশপথে এরই মধ্যে ত্রাণ আসতে শুরু করেছে। দেশটির নৌবাহিনীর জাহাজগুলোও সাহায্য নিয়ে উপকূলে ভিড়ছে। এর মধ্যে ভ্রাম্যমাণ চিকিৎসা সুবিধাও দেওয়া হচ্ছে জাহাজগুলোতে। তবে জাহাজগুলোতে আহতদের সামলাতে হিমশিম খেতে হচ্ছে। এ ছাড়া ভারী উদ্ধারযন্ত্র না থাকায় উদ্ধার কার্যক্রম ধীরগতিতে আগাচ্ছে। ভূমিকম্পের কারণে হাজার হাজার মানুষ এখন গৃহহীন অবস্থায় আছে। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা