kalerkantho

শনিবার । ১৪ ফাল্গুন ১৪২৭। ২৭ ফেব্রুয়ারি ২০২১। ১৪ রজব ১৪৪২

‘তালেবানকে বেশি ছাড় দেওয়া ভুল হয়েছে’

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তালেবানের সঙ্গে চুক্তি করার সময় তাদের ব্যাপক ছাড় দিয়েছে যুক্তরাষ্ট্র এবং এত ছাড় দেওয়া ভুল হয়েছে—এ মন্তব্য করেছেন আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ। গত শুক্রবার বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

আফগান ভাইস প্রেসিডেন্ট সালেহ বলেন, যুক্তরাষ্ট্র তালেবানকে বিশ্বাস করলেও তারা আসলে কখনোই পাল্টাবে না, আল-কায়েদার সঙ্গে সম্পর্কও ছিন্ন করবে না। আফগানিস্তানে সম্প্রতি একের পর এক সহিংসতার ঘটনা তালেবানের অনড় মনোভাবের দিকেই ইঙ্গিত করে। ফলে আফগানিস্তানে মার্কিন অভিযান শেষ করার সময় এখনো আসেনি। তালেবানের কথামতো বিদেশি সেনা প্রত্যাহার করে নিলে তা আফগান জনগণের জন্য ভয়াবহ ফল বয়ে আনতে পারে বলে মন্তব্য করেন সালেহ। 

এই আফগান নেতা বলেন, সরকার তালেবানের পাঁচ হাজার বন্দিকে মুক্তি দিলে আফগানিস্তানে আর কোনো সহিংসতা হবে না—এমন অঙ্গীকার করেছিল যুক্তরাষ্ট্র। বাস্তবটা উল্টো। তালেবানের বন্দিদের মুক্তির পর সহিংসতা বেড়ে গেছে। এদিকে সালেহ সাক্ষাৎকারটি প্রকাশের দিনই উত্তর কুন্দুজ প্রদেশে দুটি পুলিশ চেক পয়েন্টে তালেবানের হামলায় অন্তত ৯ নিরাপত্তাকর্মী নিহত হন, আহত হন আরো ১০ নিরাপত্তাকর্মী।

গত বছর ফেব্রুয়ারিতে তালেবান-যুক্তরাষ্ট্র চুক্তি অনুসারে আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেওয়া হচ্ছে। বিনিময়ে তালেবান

আফগান সরকারের সঙ্গে সমঝোতা করবে বললেও তা হচ্ছে না। সূত্র : বিবিসি, এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা