kalerkantho

শুক্রবার । ১৩ ফাল্গুন ১৪২৭। ২৬ ফেব্রুয়ারি ২০২১। ১৩ রজব ১৪৪২

কংগ্রেসে হত্যাকাণ্ড চেয়েছিল ট্রাম্পের সমর্থকরা!

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কংগ্রেসে হত্যাকাণ্ড চেয়েছিল ট্রাম্পের সমর্থকরা!

ক্যাপিটলে হামলা চালানোর সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকরা কংগ্রেস সদস্যদের বন্দি করে হত্যার পরিকল্পনা করেছিল বলে অভিযোগ করেছেন মার্কিন আইনজীবীরা। এ অভিযোগের পক্ষে নিজেদের যুক্তি-প্রমাণ গত বৃহস্পতিবার আদালতে দাখিল করেছেন বিচার বিভাগের আইনজীবীরা।

আদালতে দাখিল করা নথিতে বলা হয়েছে, গত ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে আরিজোনা অঙ্গরাজ্যের ৩৩ বছর বয়সী জ্যাকব চ্যান্সলের কথা ও কাজে স্পষ্ট প্রমাণিত হয়েছে, হামলাকারীরা নির্বাচিত আইন প্রণেতাদের বন্দি করে হত্যা করতে চেয়েছিল। শিংযুক্ত উদ্ভট পোশাক পরিহিত জ্যাকব সিনেট চেম্বারে ভাইস প্রেসিডেন্টের ডেস্কে একটি চিরকুটও ফেলে যান। এতে লেখা ছিল, ‘এটা স্রেফ সময়ের ব্যাপার। ন্যায়বিচার আসছে।’ জ্যাকব ওই ডেস্কে যাওয়ার কয়েক মিনিট আগেও পেন্স সেখানেই ছিলেন। 

নথিতে আইনজীবীরা আরো বলেছেন, জ্যাকব নিয়মিত মাদক সেবন করেন। সম্ভবত তাঁর মানসিক সমস্যাও আছে। কারণ হিসেবে আইনজীবীরা জানান, জ্যাকব নিজেকে ভিনগ্রহবাসী (এলিয়েন) মনে করেন এবং তিনি খোলাখুলি এ কথা বলে বেড়ান। জ্যাকবের বিশ্বাস, তিনি অন্য কোনো বাস্তবতায় যাওয়ার জন্যই পৃথিবীতে এসেছেন। এ ছাড়া তিনি কিউঅ্যানন ষড়যন্ত্র তত্ত্বের সঙ্গেও যুক্ত, যেটি ট্রাম্প সমর্থকদের ক্যাপিটল হামলায় উসকানি দিয়েছে বলে অভিযোগ রয়েছে। জ্যাকব সমাজের জন্য বিপদ ডেকে আনতে পারেন বলে তাঁকে আটক রাখা উচিত, এমন যুক্তি দেখিয়েছেন আইনজীবীরা।  জ্যাকবকে গতকাল শুক্রবার আদালতে হাজির করার কথা। তিনি ছাড়াও ক্যাপিটল ভবনে হামলার ঘটনায় সন্দেহভাজন সবার বিরুদ্ধে আলাদা অভিযোগ আনতে শুরু করেছে কর্তৃপক্ষ। 

ক্যাপিটলে হামলার ঘটনায় উসকানি দেওয়ার অভিযোগে গত বুধবার ট্রাম্পকে অভিশংসন করা হয়েছে। অভিশংসন প্রশ্নে সিনেটে কী ঘটতে চলেছে, তা এখনো স্পষ্ট নয়। এদিকে আগামী ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানকে ঘিরে আরো সহিংসতার আশঙ্কায় গতকাল ওয়াশিংটনের প্রাণকেন্দ্রে নিরাপত্তা বাহিনীর ২০ হাজারেরও বেশি সশস্ত্র সদস্য মোতায়েন করা হয়েছে। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা