kalerkantho

রবিবার। ২২ ফাল্গুন ১৪২৭। ৭ মার্চ ২০২১। ২২ রজব ১৪৪২

ঢেলে সাজিয়েও সুফল পাচ্ছে না ইন্দোনেশিয়ার বিমানশিল্প

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিমান দুর্ঘটনার সঙ্গে যেন ইন্দোনেশিয়ার নাম ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। দেশটিতে ঘন ঘন বিমান দুর্ঘটনা গত এক দশকে অন্তত ৭০০ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। এর কারণ হিসেবে দুর্বল নিরাপত্তাব্যবস্থা, সুপ্রশিক্ষিত পাইলটের সংকট, রানওয়ের সঠিক রক্ষণাবেক্ষণের অভাবসহ আরো কিছু সমস্যাকে দায়ী করছেন বিশ্লেষকরা।

সর্বশেষ গত শনিবার শ্রীবিজয়া এয়ারলাইনের বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনার পেছনেও ওই সব কারণই দায়ী বলে বিশ্লেষকদের ধারণা, যদিও এখন পর্যন্ত এ ঘটনার প্রকৃত কারণ সম্পর্কে তদন্তকারীরা কিছু উল্লেখ করেননি। শেষ পর্যন্ত যদি নিরাপত্তাসংক্রান্ত ত্রুটির জন্যই দুর্ঘটনাটি ঘটেছে বলে প্রমাণিত হয়, তবে ইন্দোনেশিয়ার বিমানশিল্প ঢেলে সাজানোর যে প্রক্রিয়া চলছে, সেটার কার্যকারিতা নিশ্চিতভাবেই প্রশ্নবিদ্ধ হবে। নিরাপত্তার প্রশ্নে অবশ্য দেশটির বিমানশিল্প শুরু থেকেই বেশ সমালোচিত। ২০০৭ সালে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র তাদের আকাশসীমায় দেশটির বিমান নিষিদ্ধও ঘোষণা করে। পরে দুই পক্ষ সেই নিষেধাজ্ঞা তুলে নিলেও দেশটিতে বিমান দুর্ঘটনা ঘটেই চলেছে।

এদিকে শনিবারের দুর্ঘটনায় মৃতদের মধ্যে প্রথম শনাক্ত হওয়া ফ্লাইট অ্যাটেনডেন্ট ওক্কি বিসমার দেহাবশেষ গতকাল বৃহস্পতিবার পরিবারের উপস্থিতিতে সমাহিত করা হয়েছে। তিনি ছাড়াও আরো অন্তত পাঁচজনের দেহাবশেষ শনাক্ত করা হয়েছে এখন পর্যন্ত। সূত্র: এএফপি।

মন্তব্য