kalerkantho

বৃহস্পতিবার । ১৯ ফাল্গুন ১৪২৭। ৪ মার্চ ২০২১। ১৯ রজব ১৪৪২

দ. কোরিয়ার রাজনীতি

পার্কের ২০ বছরের দণ্ডই বহাল

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পার্কের ২০ বছরের দণ্ডই বহাল

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন হাইয়ের সাজা শেষ পর্যন্ত ২০ বছরই বহাল রেখেছেন আদালত। দেশটির উচ্চ আদালত গতকাল বৃহস্পতিবার দুর্নীতির দায়ে অভিযুক্ত এই সাবেক প্রেসিডেন্টের সাজার ব্যাপারে চূড়ান্ত রায় দেন।

সুপ্রিম কোর্টের শুনানিসহ দীর্ঘ বিচার কার্যক্রম শেষে আদালত গতকাল এ রায় দেন। ২০১৭ সালে দক্ষিণ কোরিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট পার্ক যখন ক্ষমতায় ছিলেন, তখন তাঁর বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা হয়, যার পরিপ্রেক্ষিতেই তাঁকে আদালতের মুখোমুখি হতে হয় এবং শেষমেশ তাঁর কারাদণ্ড হয়।

পার্কের ২০ বছরের সাজা কমানোর আবেদনটি গতকাল দ্বিতীয়বারের মতো সুপ্রিম কোর্টে দাখিল করা হয়। সেখানেই তাঁর বিরুদ্ধে করা সব ধরনের অভিযোগ প্রমাণ হওয়া সাপেক্ষে আদালত ২০ বছর কারাদণ্ডের চূড়ান্ত রায় জানিয়ে দেন। এসংক্রান্ত মামলার প্রথম রায়ে তাঁকে ৩০ বছরের সাজা দিয়েছিলেন সংশ্লিষ্ট আদালত। বেশ কয়েকবার আবেদনের পরিপ্রেক্ষিতে সাজার মেয়াদ ২০ বছরে নেমে আসে।

কারাদণ্ডের পাশাপাশি পার্কের সম্পত্তি বাজেয়াপ্ত ও জরিমানা করেছেন আদালত, যেগুলোর মূল্য এক কোটি ৯৫ লাখ ডলার। আদালত চূড়ান্ত রায় দিলেও পার্ক এদিন আদালতে অনুপস্থিত ছিলেন। তিনি অভিযোগ করেন, এ রায় পক্ষপাতদুষ্ট।

এদিকে এই ২০ বছরের কারাদণ্ড ছাড়াও নির্বাচনসংক্রান্ত আইন ভঙ্গের কারণে পার্ককে আরো দুই বছরের কারাদণ্ড ভোগ করতে হবে। তাঁকে সর্বমোট ২২ বছরের কারাদণ্ড ভোগ করতে হবে। এই দণ্ড শেষ হতে হতে তাঁর বয়স ৮০ বছরের বেশি হয়ে যাবে। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা