kalerkantho

বৃহস্পতিবার । ৭ মাঘ ১৪২৭। ২১ জানুয়ারি ২০২১। ৭ জমাদিউস সানি ১৪৪২

অচেনা ওয়াশিংটন

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অচেনা ওয়াশিংটন

নতুন মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানানোর জন্য এবার রাজধানীর রাস্তায় উত্সুক জনতার অপেক্ষা করার কোনো সুযোগই নেই। কারণ বিশ্বের অন্যতম গণতান্ত্রিক দেশ হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্রে ‘অগণতান্ত্রিক’ পরিস্থিতি সৃষ্টি হওয়ায় রাজধানী ওয়াশিংটনের দৃশ্যপট অপ্রত্যাশিতভাবে পাল্টে গেছে। নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণ উপলক্ষে উৎসবমুখরতার পরিবর্তে শহরজুড়ে বিরাজ করছে ভূতুড়ে পরিবেশ।

স্বাভাবিক সময়ে ওয়াশিংটন মানে হলো মানুষের অসহনীয় ভিড়। মহামারির কারণে গত বছর সে পরিস্থিতি এমনিতেই পাল্টে গেছে। এর সঙ্গে যোগ হয়েছে বর্ণবাদবিরোধী আন্দোলনের তীব্রতা। মহামারি আর সহিংসতার ভয়ে রাস্তায় সাধারণ মানুষের আনাগোনা এমনিতেই কম। গত শনিবার নির্বাচন-পরবর্তী সহিংসতার কারণে রাজধানীর সড়কগুলো আরো নীরব হয়ে যায়। এরপর শহরের বিশেষ বিশেষ অংশগুলো একেবারে জনশূন্য করে ফেলেছে নিরাপত্তা বাহিনী।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উসকানিতে গত বুধবার ওয়াশিংটন ডিসিতে যে মারাত্মক সহিংস পরিস্থিতি সৃষ্টি হয়, সেটার জেরে আগামী বুধবার আবার বিপর্যয়ের আশঙ্কা করছেন মার্কিন গোয়েন্দারা। তাই সেদিন নতুন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানকে ঘিরে নিরাপত্তাব্যবস্থা বিশেষভাবে জোরদার করা হয়েছে। হোয়াইট হাউসে দর্শনার্থী প্রবেশ দূরে থাক, আশপাশের এলাকায়ও জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গুরুত্বপূর্ণ সরকারি ভবনগুলো। শহরজুড়ে টহল দিচ্ছে সামরিক সাজের নিরাপত্তা বাহিনী। যান চলাচল নিয়ন্ত্রণের জন্য রাজধানীর বেশির ভাগ রাস্তায় ব্যারিকেড বসানো হয়েছে।

গত ৩ নভেম্বরের পেসিডেন্ট নির্বাচনে বড় ব্যবধানে বাইডেনের কাছে পরাজিত হন ট্রাম্প। নির্বাচনে কারচুপির অভিযোগ তোলা ট্রাম্প আজও সরাসরি পরাজয় স্বীকার করেননি। তবে গত বুধবার কংগ্রেস বাইডেনকে স্বীকৃতি দেওয়ার পর ট্রাম্প জানিয়েছেন, নিয়মমাফিক আগামী বুধবার নতুন প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন তিনি। এই ঘোষণার আগে অবশ্য সমর্থকদের উসকে দিয়ে ক্যাপিটল ভবনে হামলার মতো ন্যক্কারজনক ঘটনার জন্ম দেন ট্রাম্প। তাঁর উগ্র সমর্থকরা হুঁশিয়ারি দিয়ে রেখেছে, তারা ট্রাম্পকে দ্বিতীয় মেয়াদের জন্য ক্ষমতায় দেখতে চায়। এ জন্য প্রয়োজনে ওয়াশিংটনকে ধুলায় মিশিয়ে দেওয়ার হুমকিও দিয়েছে তারা। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা