kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

‘সোলাইমানির খুনিরা বিশ্বের বুকে নিরাপদ নয়’

কালের কণ্ঠ ডেস্ক   

২ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ডের কুদস বাহিনীর সাবেক প্রধান এবং দেশটির শীর্ষ ক্ষমতাধরদের একজন জেনারেল কাসেম সোলাইমানির হত্যাকারীরা বিশ্বের কোথাও নিরাপদ নয় বলে হুঁশিয়ারি দিয়েছে ইরান। গতকাল শুক্রবার রাজধানী তেহরানের এক অনুষ্ঠানে বিচার বিভাগের প্রধান ইব্রাহিম রাইসি এই হুঁশিয়ারি দেন।

সোলাইমানি হত্যাকাণ্ডের প্রথম বছর পূর্তি উপলক্ষে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে তেহরান বিশ্ববিদ্যালয়ে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। গত বছরের ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে ড্রোন হামলা চালিয়ে ইরানের শীর্ষস্থানীয় এই সামরিক নেতাকে হত্যা করে যুক্তরাষ্ট্র।

অনুষ্ঠানে ইব্রাহিম রাইসি বলেন, ‘তারা বড় ধরনের প্রতিশোধের মুখোমুখি হবে। এখন পর্যন্ত যা যা হয়েছে, তা এর আভাসমাত্র। এটা ভাবা ভুল হবে যে হত্যাকারী বা হত্যার নির্দেশদাতা যদি আমেরিকার প্রেসিডেন্ট বা এ ধরনের কেউ হন, তাহলে তিনি বিচারের আওতায় পড়বেন না। এটি কখনোই ঘটবে না। এই হত্যাকাণ্ড ও অপরাধে ভূমিকা আছে, এমন কেউই এ বিশ্বের বুকে নিরাপদে থাকতে পারবে না।’

হামলা যেকোনো দিক থেকে হতে পারে বলে সতর্ক করে দিয়ে ইসলামিক রেভল্যুশনারি গার্ডে সোলাইমানির স্থলাভিষিক্ত ইসমাইল কানি বলেন, ‘এমনও হতে পারে যে আপনাদের (যুক্তরাষ্ট্র) ভেতরের লোকই আপনাদের অপরাধের জবাব দিচ্ছে।’

শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে এ দুজন ছাড়াও ইরানের স্পিকার ও কর্মকর্তারা অংশ নেন। এ ছাড়া মিত্র রাষ্ট্র সিরিয়া, ইরাক, লেবানন ও ইয়েমেনের প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন। কয়েক দিনের মধ্যে সোলাইমানির শহর কেরমানে আরেকটি শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি চলছে। এ শহরেই চিরনিদ্রায় শায়িত আছেন সোলাইমানি।

সূত্র : এএফপি।



সাতদিনের সেরা