kalerkantho

বৃহস্পতিবার । ৭ মাঘ ১৪২৭। ২১ জানুয়ারি ২০২১। ৭ জমাদিউস সানি ১৪৪২

চাঁদের পাথর এক ডলার

কালের কণ্ঠ ডেস্ক   

৫ ডিসেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চাঁদের বুক থেকে সংগ্রহ করা একটি ছোট পাথরের নমুনার জন্য এক ডলার করে দেবে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। এ জন্য তারা কলোরাডোভিত্তিক একটি কম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। নাসা চাঁদের মাটি সংগ্রহ করতে লুনার আউটপোস্ট নামের ওই কম্পানিসহ চারটি প্রতিষ্ঠানের সঙ্গে ২৫ হাজার এক ডলারের চুক্তি করেছে।

নাসা ২০২৪ সালের মধ্যে বাস্তবায়ন করতে চাওয়া আর্টেমিস কর্মসূচিতে এসব মাটি ব্যবহার করবে। এই কর্মসূচির আওতায় চাঁদে নতুন করে একজন পুরুষ ও একজন নারীকে পাঠানো হবে। এ ছাড়া পৃথিবীর বাইরে খননকাজ চালানো, বিক্রি এবং ব্যবহারের জন্য একটি বিজনেস মডেলও তৈরি করতে চাইছে নাসা।

লুনার আউটপোস্ট ছাড়া নাসার সঙ্গে চুক্তি স্বাক্ষর করা বাকি কম্পানিগুলো হচ্ছে ক্যালিফোর্নিয়াভিত্তিক ম্যাসেন স্পেস সিস্টেমস এবং টোকিওভিত্তিক আইস্পেস ও তার ইউরোপিয়ান সহায়ক প্রতিষ্ঠান। চুক্তি অনুযায়ী, চাঁদ থেকে সংগ্রহ করা ৫০ গ্রাম থেকে ৫০০ গ্রাম পর্যন্ত প্রতিটি নমুনার জন্য এসব কম্পানিকে অর্থ পরিশোধ করবে নাসা।

নাসার মুখপাত্র এক বিবৃতিতে বলেন, ‘কম্পানিগুলো নমুনা সংগ্রহ করবে এবং তারপর দৃশ্যগত প্রমাণ এবং তাদের সংগ্রহ করা উপাত্তসহ সেগুলো আমাদের সরবরাহ করবে।’ সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা