kalerkantho

বৃহস্পতিবার । ১৪ মাঘ ১৪২৭। ২৮ জানুয়ারি ২০২১। ১৪ জমাদিউস সানি ১৪৪২

টিকার অনুমোদনে আবেদন করল ফাইজার ও মডার্না

কালের কণ্ঠ ডেস্ক   

২ ডিসেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



টিকার অনুমোদনে আবেদন করল ফাইজার ও মডার্না

মার্কিন ওষুধ কম্পানি মডার্না তাদের তৈরি ভ্যাকসিনের অনুমোদনের জন্য গত সোমবার যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছে আবেদন করেছে। প্রতিষ্ঠানটি চলতি মাসেই অনুমোদন সাপেক্ষে টিকা বিতরণ করতে চায়। এর আগে গত ২০ নভেম্বর ফাইজার-বায়োএনটেকের টিকার জন্য এফডিএর কাছে আবেদন দাখিল করা হয়েছে। গতকাল মঙ্গলবার তারা ইউরোপীয় ইউনিয়নের কাছে আবেদন করেছে। মডার্নাও ইউরোপিয়ান মেডিসিন এজেন্সির কাছেও আবেদন করার পরিকল্পনা করছে।

মডার্না জানিয়েছে, তারা আলাদা করে কানাডা, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য, ইসরায়েল ও সিঙ্গাপুরের রেগুলেটরি অথরিটির কাছেও টিকা চালুর অনুমোদন চেয়েছে। প্রতিষ্ঠানটির দাবি, তাদের টিকার পরীক্ষায় কোনো বিরূপ প্রতিক্রিয়া দেখা যায়নি। আপাতত তারা আট কোটি ডোজ দিতে পারবে। পরে আরো আট কোটি ডোজ দেওয়া হবে। এর মানে এখন আট কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়া সম্ভব হবে। করোনাভাইরাসে আক্রান্ত হওয়া থেকে মডার্নার টিকা ৯৪.১ শতাংশ ও কভিড-১৯ আক্রান্ত হয়ে ভয়াবহ পরিস্থিতিতে যাওয়া থেকে শতভাগ সুরক্ষা দিতে পারবে বলে প্রতিষ্ঠানটি জানিয়েছে।

এর আগে আরেক কম্পানি ফাইজার এফডিএর কাছে আবেদনে তাদের টিকার উচ্চ কার্যক্ষমতার কথা উল্লেখ করেছে। ফাইজারের আবেদন নিয়ে ১০ ডিসেম্বর ও মডার্নার আবেদন নিয়ে ১৭ ডিসেম্বর সভায় বসবে এফডিএর উপদেষ্টা কমিটি। ওই সভায়ই ফাইজার ও মডার্নার আবেদনের বিষয় পর্যালোচনা করা হবে। বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাবে, গতকাল পর্যন্ত বিশ্বের ২১৮টি দেশ-অঞ্চলে করোনা শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ছয় কোটি ৪০ লাখে। এ সময়ে সেরে উঠেছে চার কোটি ৪৪ লাখ রোগী। আর প্রাণ হারিয়েছে ১৪ লাখ ৭৩ হাজার।

মন্তব্য



সাতদিনের সেরা