kalerkantho

বৃহস্পতিবার । ১৪ মাঘ ১৪২৭। ২৮ জানুয়ারি ২০২১। ১৪ জমাদিউস সানি ১৪৪২

অর্থমন্ত্রী জেনেট ইয়েলিন

আরিজোনা উইসকনসিনেও জয় পেলেন বাইডেন

কালের কণ্ঠ ডেস্ক   

২ ডিসেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আরিজোনা উইসকনসিনেও জয় পেলেন বাইডেন

আরিজোনা ও উইসকনসিন অঙ্গরাজ্যের জনরায়ও জো বাইডেনের পক্ষে গেল। এর ফলে তাঁর বিজয় আরো সুদৃঢ় হলো। যদিও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এখনো ভোট জালিয়াতির ভিত্তিহীন অভিযোগ করেই চলেছেন। গত সোমবার এ দুটি অঙ্গরাজ্যে বাইডেনের জয় সার্টিফাই বা সত্যায়ন করা হয়।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আরিজোনায় সর্বশেষ ১৯৯৬ সালে বিল ক্লিনটন জয় পেয়েছিলেন। এরপর এবার ডেমোক্র্যাটদের দখলে গেল অঙ্গরাজ্যটি। বাইডেন এখানে ট্রাম্পের চেয়ে মাত্র ১০ হাজার ৪০০ ভোট বেশি পেয়েছেন। পর্যবেক্ষকরা বলছেন, ভোটের ফলে এখানকার জনসংখ্যাগত পরিবর্তন স্পষ্ট। তরুণ হিস্পানিক ভোটারের সংখ্যা বাড়ছে।

তবে প্রেসিডেন্ট ট্রাম্প এর পরও বাইডেনের বিজয় মেনে নিতে নারাজ। তিনি টুইট করেছেন এই বলে যে ‘ওয়াও, আরিজোনায় সর্বাত্মক জালিয়াতি হয়েছে।’

২০১৬ সালে খুব কম ব্যবধানে জয় ছিনিয়ে নিতে সমর্থ হলেও উইসকনসিন এবার ট্রাম্পের হাতছাড়া হলো। সোমবার অঙ্গরাজ্যটির গভর্নর টনি এভারস ভোটের ফল সার্টিফাই করে বলেন, তিনি তাঁর দায়িত্ব পালন করেছেন। 

জেনেট ইয়েলিন অর্থমন্ত্রী : অর্থমন্ত্রী হিসেবে জেনেট ইয়েলিনকে নিয়োগ দিয়েছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। কভিড-১৯-এর কারণে তীব্র সংকটে থাকার মার্কিন অর্থনীতিকে পুনরুদ্ধারের দায়িত্ব পড়বে তাঁর কাঁধে। অতীতে ফেডারেল রিজার্ভের প্রধান হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে তাঁর।  সূত্র : এএফপি। 

মন্তব্য



সাতদিনের সেরা