kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

মুম্বাই হামলার হোতা সাজিদকে ধরতে ৫০ লাখ ডলার পুরস্কার ঘোষণা যুক্তরাষ্ট্রের

কালের কণ্ঠ ডেস্ক   

৩০ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



১২ বছর ‘নিখোঁজ’ ২৬/১১-এর মূল চক্রী সাজিদ মিরকে ধরতে ৫০ লাখ ডলার পুরস্কার মূল্যের ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। সে দেশের গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় থাকা সাজিদ ওরফে ‘আংকল বিল’ পাকিস্তানেই গাঢাকা দিয়ে রয়েছেন বলে সূত্রের খবর। শুধু মুম্বাই হামলা নয়, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ফ্রান্স, ডেনমার্ক ও ব্রিটেনে একাধিক হামলার পেছনেও সাজিদ জড়িত বলে মার্কিন গোয়েন্দারা মনে করছেন। অথচ এমন এক ধুরন্ধর জঙ্গি সম্পর্কে বিশেষ তথ্য পাওয়া যায় না। সেই তথ্য পেতে এবং তাঁকে ধরতেই এবার পুরস্কারের কথা ঘোষণা করল যুক্তরাষ্ট্রের ‘রিওয়ার্ড ফর জাস্টিস প্রগ্রাম’।

গত অক্টোবরে জিহাদ ওয়াচ এক রিপোর্টে লিখেছিল, ‘একটিমাত্র মুখের ছবি ছাড়া কোনো দেশের কোনো গোয়েন্দা সংস্থার কাছে সাজিদ সম্পর্কে বিশেষ তথ্য নেই।’ ওই রিপোর্টে আরো লেখা হয়, ‘সত্যি বলতে সাজিদ সম্পর্কে খুব বেশি কিছু জানাও যায় না। তাঁর ছেলেবেলা কোথায় কীভাবে কেটেছে, তা নিয়েও ধোঁয়াশা। কিছু সংবাদপত্রের রিপোর্টে দাবি করা হয়েছে মাত্র ১৬ বছর বয়সে সাজিদ লস্কর-ই-তৈয়বার সদস্য হন এবং দ্রুত ওপরে উঠতে থাকেন। কিন্তু অন্য সূত্র বলছে, সাজিদ আসলে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআইয়ের অফিসার। যে লস্করের সঙ্গে যোগাযোগ রেখে কাজ করেন। আমেরিকার ল এনফোর্সমেন্ট বিভাগের এক কর্তার কথায়, ‘সাজিদ খুবই শক্তিশালী। জাল এত দূর বিস্তৃত যে তাঁর নাগাল পাওয়া খুব কঠিন। আমরা চাই, পাকিস্তানিরাও তালিব এবং আল-কায়দা জঙ্গিদের ধরতে সচেষ্ট হোন।’

যদিও যুক্তরাষ্ট্রের ‘রিওয়ার্ড ফর জাস্টিস প্রগ্রাম’-এর তরফে জারি করা বিবৃতিতে অবশ্য সাজিদকে লস্কর জঙ্গি হিসেবেই চিহ্নিত করা হয়েছে।

সূত্র : আল আরাবিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা