kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

জাপানে করোনার চেয়ে আত্মহত্যায় মৃত্যু বেশি

কালের কণ্ঠ ডেস্ক   

৩০ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাপানে এ বছর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যত লোক মারা গেছে, তার চেয়ে বেশি লোক আত্মহত্যা করেছে মাত্র এক মাসে। জাপান সরকারের বিভিন্ন পরিসংখ্যান বলছে, গত অক্টোবরে দেশটিতে আত্মহত্যার সংখ্যা দাঁড়িয়েছে দুই হাজার ১৫৩। আর করোনাভাইরাসে এ বছরের শুরু থেকে গত শুক্রবার পর্যন্ত সেখানে মারা গেছে দুই হাজার ৫৮ জন, এমনটা জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিশ্বের যেসব দেশ নিয়মিত আত্মহত্যার হালনাগাদ তথ্য প্রকাশ করে, জাপান সেগুলোর মধ্যে অন্যতম। বিশ্বের সর্ববৃহৎ অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রও এ তথ্য হালনাগাদে এতটা এগিয়ে নেই। পশ্চিমা দেশটির আত্মহত্যার সাম্প্রতিক তথ্য প্রকাশ করা হয় ২০১৮ সালে।

জাপানের আত্মহত্যার বর্তমান পরিস্থিতি বিশ্বের অন্যান্য দেশে মহামারিজনিত মানসিক স্বাস্থ্য পরিস্থিতির ব্যাপারে ধারণা দিতে পারে বলে মনে করেন পর্যবেক্ষকর। বিশেষজ্ঞদের আশঙ্কা, মহামারির জেরে তৈরি হওয়া বিপুল বেকারত্ব, সামাজিক বিচ্ছিন্নতা আর উদ্বেগ বিশ্বব্যাপী মানসিক স্বাস্থ্য সংকট তৈরি করতে পারে।

ফিরে আসা যাক জাপানের প্রসঙ্গে। টোকিওর ওয়াসেদা ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ও আত্মহত্যাবিষয়ক বিশেষজ্ঞ মিশিকো উয়েদা বলেন, ‘আমাদের এখানে লকডাউন ছিলই না, অন্যান্য দেশের তুলনায় এখানে কভিডের প্রভাব নামমাত্র।’ সূত্র : সিএনএন।

মন্তব্য



সাতদিনের সেরা