kalerkantho

রবিবার । ১০ মাঘ ১৪২৭। ২৪ জানুয়ারি ২০২১। ১০ জমাদিউস সানি ১৪৪২

ফ্রান্সে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

কালের কণ্ঠ ডেস্ক   

৩০ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফ্রান্সে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

ফ্রান্সের নতুন নিরাপত্তা আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে শনিবার রাজধানী প্যারিসের প্রাণকেন্দ্রে জড়ো হয় বিক্ষোভকারীরা। এক কৃষ্ণাঙ্গ সংগীত প্রযোজককে পুলিশের মারধর ও বর্ণবাদী আচরণের ভিডিও নিয়ে তুমুল হৈচৈয়ের মধ্যেই পাস হয় নতুন নিরাপত্তা আইন। ওই আইনে পুলিশের ছবি সংবাদমাধ্যমে প্রকাশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ছবি : এএফপি

পুলিশের অনুকূলে তৈরি নতুন নিরাপত্তা আইনের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ফ্রান্সের বিভিন্ন শহর। গত শনিবার রাজধানী প্যারিসে হাজার হাজার লোক এই আইনের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করতে জড়ো হয়। এ সময় দফায় দফায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে। প্যারিসজুড়ে বিভিন্ন স্থানে আগুন জ্বলতে দেখা যায়। ধোঁয়ায় ছেয়ে যায় শহরের আকাশ। শুধু প্যারিসেই নয়, সারা দেশেই এদিন বিক্ষোভের আয়োজন করা হয়। বরডিঅক্স, লিল্লে, নান্টেসসহ ৭০টির মতো শহরে রাস্তায় নেমে আসে বিক্ষুব্ধ মানুষ।

ফ্রান্স সরকার জানিয়েছে, শনিবার প্যারিসে অন্তত ৪৬ হাজার এবং দেশজুড়ে এক লাখ ৩৩ হাজার মানুষ বিক্ষোভে যোগ দেয়। তবে আয়োজকরা জানিয়েছেন, প্যারিসে দুই লাখ এবং দেশজুড়ে পাঁচ লাখ মানুষ এতে অংশ নেয়। বিক্ষোভকারীরা ‘পুলিশ সবখানে, ন্যায়বিচার কোথাও নেই’, ‘পুলিশি রাষ্ট্র’সহ পুলিশবিরোধী নানা স্লোগান দিতে থাকে। এ সময় বেশ কয়েকটি গাড়ি ও সংবাদপত্রের দোকানে আগুন ধরিয়ে দেওয়া হয়।

একপর্যায়ে বিক্ষোভকারীরা পুলিশের দিকে পাথর ছুড়তে থাকলে পুলিশ তাদের দিকে কাঁদানে গ্যাস ছুড়তে শুরু করে। জলকামানও ব্যবহার করতে দেখা যায় পুলিশকে। পুলিশের অভিযোগ, বিভিন্ন জায়গায় আগুন নেভানোর জন্য ফায়ার সার্ভিসের সদস্যরা যেতে চাইলে তাঁদেরও আটকে দেয় বিক্ষোভকারীরা। এদিন সন্ধ্যা পর্যন্ত ৯ জনকে আটক করে পুলিশ। এই ঘটনাকে ‘অগ্রহণযোগ্য’ উল্লেখ করে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, সংঘর্ষে এখন পর্যন্ত ৩৭ পুলিশ সদস্য আহত হয়েছেন।

সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা