kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

৯০০ হেক্টর জমি রানিকে উপহার

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আবাসন ব্যবসায়ীদের চরম আগ্রহকে বুড়ো আঙুল দেখিয়ে রূপ আর জীববৈচিত্র্যে ভরপুর বিশাল জমি রানি এলিজাবেথকে উপহার দিয়েছেন নিউজিল্যান্ডের এক দম্পতি।

নিউজিল্যান্ডের লেক ওয়াকাটিপুসংলগ্ন রিমার্কেবলস পার্বত্য এলাকার ৯০০ হেক্টর জমি রানি দ্বিতীয় এলিজাবেথ ন্যাশনাল ট্রাস্টের হাতে তুলে দিয়েছেন ডিক ও জিলিয়ান জার্ডিন দম্পতি। কাজটি করার পর তাঁদের অনুভূতি হলো, ‘ঠিক কাজই করেছি।’ ৯৮ বছর ধরে ওই ভূসম্পত্তি জার্ডিন পরিবারের মালিকানাধীন।

প্রাকৃতিক সৌন্দর্যে মোড়া ওই এলাকা সামনের বছর থেকে সবাই ঘুরতে দেখতে পারবে। তবে পর্যটনের নামে কেউ যেন সেখানকার সৌন্দর্যহানি না ঘটায় এবং জীববৈচিত্র্যের ক্ষতি না করে, সেই অনুরোধ জানিয়েছে জার্ডিন দম্পতি। তাঁরা চান, সামনের শতাব্দীতেও ওই ভূখণ্ডের অনিন্দ্য সৌন্দর্য যেন অক্ষুণ্ন থাকে। তাই সেখানে কোনো আবাসন প্রকল্প বাস্তবায়িত হোক, সেটাও চান না তাঁরা। জার্ডিন দম্পতির বিশ্বাস, জমিটি ন্যাশনাল ট্রাস্টের হাতে তুলে দেওয়ায় এর রক্ষণাবেক্ষণের বিষয়টি পুরোপুরি নিশ্চিত হলো। ওয়াকাটিপু এলাকার ওই বুনো পার্বত্য হাতছানিতে সাড়া দিয়ে পর্যটকরা সেখানে ছুটে যেতে বাধ্য হন। যুক্তিসংগত কারণেই এলাকাটি আবাসন ব্যবসায়ীদের জন্য লোভনীয়। তাঁদের কাছ থেকে অনেক লোভনীয় প্রস্তাবও পেয়েছে জার্ডিন পরিবার, কিন্তু সব লোভনীয় প্রস্তাব নাকচ করে তারা জমিটি সবার ‘মঙ্গল আর বিনোদনের’ স্বার্থে ন্যাশনাল ট্রাস্টের হাতে তুলে দিয়েছে। সূত্র : গার্ডিয়ান।

মন্তব্য



সাতদিনের সেরা