kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

‘ট্রাম্পপূর্ব সময়ে ফিরতে পারে ইরান যুক্তরাষ্ট্র’

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘ট্রাম্পপূর্ব সময়ে ফিরতে পারে ইরান যুক্তরাষ্ট্র’

প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ইরান ও যুক্তরাষ্ট্র ‘পাপী’ ট্রাম্পের পূর্ববর্তী সময়ে ফিরে যেতে পারে। গতকাল বুধবার মন্ত্রিসভায় দেওয়া এক বক্তব্যে রুহানি বলেন, যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের যদি রাজনৈতিক সদিচ্ছা থাকে তাহলে পরিস্থিতিতে পরিবর্তন আসতে পারে।

সরাসরি টেলিভিশনে প্রচারিত এ বৈঠকে রুহানি বলেন, ‘ইরান ও যুক্তরাষ্ট্র দুই দেশ সিদ্ধান্ত নিয়ে ২০১৭ সালের ২০ জানুয়ারির আগের অবস্থানে ফিরে যেতে পারে।’ তিনি আরো বলেন, ‘এটি বহু বিষয়ের দুর্দান্ত সমাধান দিতে পারে। একই সঙ্গে পথ ও পরিস্থিতিকে পুরোপুরি পাল্টে দিতে পারে এই সিদ্ধান্ত।’

বাইডেন প্রশাসনের কাছ থেকে ইরান কী প্রত্যাশা করে, সে বিষয়েও কথা বলেন রুহানি, ‘আমরা আশা করি, যুক্তরাষ্ট্রের আগামী প্রশাসন ইরান ইস্যুতে ট্রাম্পের সিদ্ধান্তের নিন্দা জানাবে।’ তিনি ট্রাম্পের ইরাননীতিকে মানবাধিকার পরিপন্থী এবং সন্ত্রাসবাদী বলে আখ্যায়িত করেন।  সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে সই করা ইরান পরমাণু চুক্তি  থেকে দুই বছর আগে  এককভাবে  বের হয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন ট্রাম্প। ওই চুক্তিতে ইরানের  পরমাণু সমৃদ্ধকরণ প্রকল্প সীমিত করার বিনিময়ে তাদের  ওপর থেকে বাণিজ্য নিষেধাজ্ঞা পর্যায়ক্রমে  তুলে নেওয়ার কথা বলা হয়। সূত্র : আলজাজিরা।

মন্তব্য



সাতদিনের সেরা