kalerkantho

বুধবার। ৬ মাঘ ১৪২৭। ২০ জানুয়ারি ২০২১। ৬ জমাদিউস সানি ১৪৪২

যুক্তরাজ্যে এক সপ্তাহে মৃত্যু আড়াই হাজার

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাজ্যে এক সপ্তাহে মৃত্যু আড়াই হাজার

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে যুক্তরাজ্যের ইংল্যান্ড ও ওয়েলসে সাত দিনে প্রায় আড়াই হাজার মানুষের মৃত্যু হয়েছে। গত মে মাসের পর এক সপ্তাহে এত বেশি প্রাণহানির ঘটনা আর ঘটেনি। এদিকে মধ্যপ্রাচের দেশ ইরানে ২৪ ঘণ্টায় ৪৫৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্য দিয়ে দেশটিতে করোনায় মোট প্রাণহানি ৪৫ হাজার ছাড়াল।

যুক্তরাজ্যের পরিসংখ্যান কার্যালয়ের হিসাবে, গত ২২ মে যে সপ্তাহ শেষ হয়েছিল, তখন দুই হাজার ৫৮৯ জনের মৃত্যু নথিবদ্ধ করা হয়। অবশ্য এই সংখ্যা আগের সপ্তাহের চেয়ে ৫২৯ জন বা ২৭ শতাংশ বেশি। আর গত ১৩ নভেম্বর যে সপ্তাহ গেছে, সে সময় প্রাণ গেছে দুই হাজার ৪৬৬ জনের। সব মিলিয়ে যুক্তরাজ্যে সাড়ে ৬৮ হাজার প্রাণ কেড়েছে করোনা।

নাফিল্ড ট্রাস্টের ডেপুটি গভর্নর সারাহ স্কোবি বলেন, এই পরিসংখ্যানই বলে দিচ্ছে স্বাস্থ্যবিধি মানতে সবারই আরো মনোযোগী হওয়া দরকার। প্রাণহানি বেড়ে যাওয়াই স্বাস্থ্যকর্মীদের ওপর বড় ধরনের চাপ তৈরি হয়েছে। যেসব এলাকায় প্রাদুর্ভাব বেশি, সেসবের হাসপাতালগুলো বড় সংকটে পড়েছে।

এদিকে ইরানে ২৪ ঘণ্টায় ৪৫৩ জন রোগী মারা গেছে। ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সিমা সাদাত লারি এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, করোনাভাইরাসের মহামারি ছড়িয়ে পড়ার পর এ পর্যন্ত সেখানে ৪৫ হাজার ২৫৫ জন রোগী মারা গেছে। গত ২৪ ঘণ্টায় ইরানে ১২ হাজার ৪৬০ জন করোনা আক্রান্ত হয়েছে।

অন্যদিকে ভারতে দৈনিক সংক্রমণ পাঁচ দিন ধরে ৪৫ হাজারে আশপাশে ঘোরাফেরা করছিল। মঙ্গলবার তা একলাফে কমে ৩৮ হাজারের নিচে এসেছে। পাশাপাশি দৈনিক মৃত্যুও পাঁচ দিন ধরে হচ্ছিল ৫০০-এর বেশি। আজ তা নেমেছে ৫০০-এর নিচে। সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৩৭ হাজার ৯৭৫ জন। এ নিয়ে সেখানে মোট আক্রান্ত হলো ৯১ লাখ ৭৭ হাজার ৮৪০ জন। গতকাল বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ বৈশ্বিক আক্রান্তের সংখ্যা দাঁড়ায় পাঁচ কোটি সাড়ে ৯৬ লাখ। এ সময়ের মধ্যে সুস্থ হয়েছে চার কোটি ১৩ লাখ রোগী। সূত্র : বেলফাস্ট টেলিগ্রাফ।

মন্তব্য



সাতদিনের সেরা