kalerkantho

বৃহস্পতিবার । ১৪ মাঘ ১৪২৭। ২৮ জানুয়ারি ২০২১। ১৪ জমাদিউস সানি ১৪৪২

আফগান যুদ্ধ

প্রাণ বা অঙ্গহানি ২৬ হাজার শিশুর

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রাণ বা অঙ্গহানি ২৬ হাজার শিশুর

জাতিসংঘের বরাত দিয়ে দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেন জানিয়েছে, ২০০৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত ১৪ বছরে আফগানিস্তান যুদ্ধে দেশটির ২৬ হাজারের বেশি শিশুর প্রাণহানি বা অঙ্গহানি হয়েছে। এই সময়ে প্রতিদিন গড়ে পাঁচটি শিশু আহত বা নিহত হওয়ার ঘটনা ঘটেছে। জেনেভা বৈঠক সামনে রেখে তাই আফগান শিশুদের ভবিষ্যৎ নিরাপদ করতে পদক্ষেপ নিতে দাতা রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি। গতকাল সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় আন্তর্জাতিক দাতাগোষ্ঠীগুলোর এই সম্মেলন শুরু হওয়ার কথা ছিল।

সেভ দ্য চিলড্রেনের তথ্য অনুসারে, বিশ্বে শিশুদের জন্য সবচেয়ে বিপজ্জনক যে ১১টি রাষ্ট্র রয়েছে, আফগানিস্তান এর মধ্যে একটি। গত শুক্রবার প্রকাশিত সংস্থাটির এক প্রতিবেদনে বলা হয়, গত বছর সারা বিশ্বের সব সহিংসতাকবলিত দেশের মধ্যে আফগানিস্তানেই সবচেয়ে বেশি শিশু হতাহত হওয়ার ঘটনা ঘটে। এই সময়ে দেশটিতে ৮৭৪টি শিশুকে হত্যা করা হয়। অঙ্গহানি হয় দুই হাজার ২৭৫টি শিশুর। এর মধ্যে দুই-তৃতীয়াংশই ছেলে শিশু। আফগান সরকারের পক্ষ ও বিপক্ষের শক্তিগুলোর মধ্যকার সহিংসতা এবং বিভিন্ন ধরনের হামলার শিকার হয়েছে এই শিশুরা। এ ছাড়া যুদ্ধের এই বছরগুলোতে প্রায়ই শিশুদের স্কুলগুলোতে হামলা চালানো হয়েছে। ২০১৭ থেকে ২০১৯ সালের মধ্যে দেশজুড়ে তিন শতাধিক স্কুল হামলার শিকার হয়েছে। এই অবস্থায় তহবিলে অর্থ বৃদ্ধি করে আফগান শিশুদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে দাতা রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছে সেভ দ্য চিলড্রেন।

এদিকে আন্তর্জাতিক দাতাগোষ্ঠীর সম্মেলন সামনে রেখে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার প্রধান ফিলিপ্পো গ্রান্ডি বলেছেন, আন্তর্জাতিক গোষ্ঠীগুলোকে অবশ্যই আফগানিস্তানে সহায়তা কার্যক্রম অব্যাহত রাখতে হবে। তা না হলে দেশটি বিপর্যয়ের মুখে পড়বে। সূত্র : বিবিসি, এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা