kalerkantho

শুক্রবার । ১২ অগ্রহায়ণ ১৪২৭। ২৭ নভেম্বর ২০২০। ১১ রবিউস সানি ১৪৪২

এবার পেনসিলভানিয়ায় ধাক্কা খেলেন ট্রাম্প

‘ভোট বাতিলের মামলার ম্যারিট নেই’

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



এবার পেনসিলভানিয়ায় ধাক্কা খেলেন ট্রাম্প

পরাজয় মেনে না নিয়ে আইনি লড়াই চালিয়ে যেতে প্রত্যয়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সংকট গভীর থেকে গভীরতর হচ্ছে। ভোট জালিয়াতির অভিযোগে দেশজুড়ে মামলা করে চলেছেন তাঁর সমর্থক ও আইনজীবীরা। কিন্তু এখন পর্যন্ত কোনোটিতে সাফল্যের দেখা মেলেনি। শুধু তা-ই নয়, রিপাবলিকান পার্টির বন্ধু বলে পরিচিতরাও তাঁর সঙ্গে থাকছেন না বা বলা ভালো থাকতে পারছেন না। সর্বশেষ ধাক্কাটি এসেছে পেনসিলভানিয়া থেকে। রিপাবলিকান বিচারপতি ম্যাথিউ ব্রেন তাঁর দল থেকে দায়ের করা ভোট বাতিলের মামলা ‘ম্যারিট নেই’ বলে বাতিল করে দিয়েছেন। পর পর প্রত্যাখ্যানের এই ধাক্কায় ট্রাম্পের হোয়াইট হাউস ধরে রাখার সম্ভাবনা ক্রমেই ক্ষীণ হয়ে আসছে।

পেনসিলভানিয়ার আদালতের এ সিদ্ধান্তের কারণে রাজ্যে ডেমোক্র্যাট নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে চূড়ান্ত অনুমোদন দেওয়ার পথ আরো সুপ্রশস্ত হলো। ধারণা করা হচ্ছে, রাজ্যের তরফ থেকে আজ সোমবারই এ ব্যাপারে চূড়ান্ত ঘোষাণা আসবে।

আগামী ২০ জানুয়ারি বাইডেনের অভিষেক অনুষ্ঠিত হবে। এর আগে ট্রাম্প চাইছেন ব্যাটেল গ্রাউন্ড রাজ্যগুলোতে আইনি লড়াই চালু রাখার মাধ্যমে সংকট জিইয়ে রাখতে। যেন নির্বাচনের চূড়ান্ত ফল রাজ্যগুলো ঘোষনা করতে না পারে। তবে কোনো রাজ্যেই তাঁর আইনি লড়াইগুলো ধোপে টিকছে না। জর্জিয়ায় গত বৃহস্পতিবার তাঁর মামলা প্রমাণের অভাবে খারিজ হয়ে যায়। এরপর গত শনিবার আবার এ রাজ্যে মামলা করেছে ট্রাম্প শিবির। এবার তাদের দাবি, ডাকে আসা ব্যালটগুলোর স্বাক্ষর মিলিয়ে দেখতে হবে। বহু স্বাক্ষর জালিয়াতি হয়েছে বলে অভিযোগ তাদের। এর মাঝে গত শুক্রবার তারা ধাক্কা খায় মিশিগানে।

যদিও এসব ধাক্কা গত শনিবার পর্যন্ত ট্রাম্পকে টলায়নি। শনিবার তিনি এক টুইটে আবার দাবি করেন, ‘প্রমাণগুলো প্রত্যাখ্যান করার মতো নয়। প্রয়োজনের চেয়ে অনেক বেশি ভোট পেয়েছি। এবারও ভূমিধস বিজয়।’

আগামী ১৪ ডিসেম্বর ইলেকটোরাল কলেজের ভোট অনুষ্ঠিত হবে। এখন পর্যন্ত প্রজেকশন অনুসারে, এই ভোটে বাইডেনই জয় পেয়েছেন। ২৭০টি ভোটের প্রয়োজন হলেও বাইডেনের ঝুড়িতে যাওয়ার ভোটের সংখ্যা ৩০৬টি। অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ২৩২টি ভোট। পপুলার ভোটেও ৬০ লাখের বেশি ভোটে এগিয়ে আছেন বাইডেন। বিভিন্ন রাজ্যে ভোটগণনা এখনো শেষ হয়নি।

পেনসিলভানিয়ায় ট্রাম্প শিবিরের দায়ের করা মামলার রায় দিতে গিয়ে রিপাবলিকান বিচারক ম্যাথিউ ব্র্যান বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রে একটি বৈধ ভোট বাতিল করা যায় না, সেখানে দেশের ষষ্ঠ জনবহুল রাজ্যের সব ভোট বাতিল করা অসম্ভব।’ তিনি বলেন, ট্রাম্পের শিবির প্রায় ৭০ লাখ ভোট বাতিলের জন্য আবেদন করেছে। যার কোনো সুনির্দিষ্ট প্রমাণ আদালতে দাখিল করা হয়নি। সন্দেহের কথা প্রকাশ করা হয়েছে মাত্র। পেনসিলভানিয়ায় বাইডেন এক লাখ ৫৫ হাজার ভোটে ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন।

তবে রিপাবলিকান পার্টির খুব স্বল্পসংখ্যক সমর্থক বাইডেনের ব্যাপারে তাঁদের সমর্থনের কথা প্রকাশ করেছেন। তাঁদের কাতারে শনিবার যোগ দেন পেনসিলভানিয়ার রিপাবলিকান সিনেটর প্যাট টুমি। তিনি বলেন, ‘২০২০ সালের নির্বাচনে বাইডেন জয়লাভ করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট। প্রেসিডেন্ট ট্রাম্পের উচিত পরাজয় মেনে নেওয়া। সূত্র : বিবিসি, এএফপি, সিএনএন।

মন্তব্য



সাতদিনের সেরা