kalerkantho

শুক্রবার । ১২ অগ্রহায়ণ ১৪২৭। ২৭ নভেম্বর ২০২০। ১১ রবিউস সানি ১৪৪২

আলোচনায় একমত তালেবান-আফগান

কালের কণ্ঠ ডেস্ক   

২২ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আলোচনায় একমত তালেবান-আফগান

আলোচ্য বিষয় নিয়ে মতবিরোধের কারণে কয়েক সপ্তাহ শান্তি আলোচনা স্থগিত থাকার পর অবশেষে বিষয়টি নিয়ে ঐকমত্যে পৌঁছেছে তালেবান ও আফগানিস্তান সরকার। ফলে দুই পক্ষের মধ্যে ফের আলোচনা শুরুর পথে আর বাধা রইল না। গত শুক্রবার একাধিক সূত্র গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করে।

আলোচনার ব্যাপারে যথেষ্ট অগ্রগতি হয়েছে জানিয়ে পাকিস্তানভিত্তিক তালেবানের এক জ্যেষ্ঠ নেতা এএফপিকে বলেছেন, ‘আনুষ্ঠানিক আলোচনা শুরু করার এবং ঘোষণা দেওয়ার সময় চলে এসেছে। শিগগিরই এ ব্যাপারে যৌথ বিবৃতি দেওয়া হবে।’ এই বিবৃতি আগামী কয়েক দিনের মধ্যেই দেওয়া হবে বলে জানান তিনি। আরো দুটি তালেবান সূত্রও এএফপিকে এই তথ্য নিশ্চিত করে জানায়, দুই পক্ষই আনুষ্ঠানিক আলোচনার মূল নিয়ম-কানুনগুলোর ব্যাপারে একমত হয়েছে। এ ছাড়া আফগান সরকারের এক কর্মকর্তাও এই তথ্য নিশ্চিত করেছেন। গত সেপ্টেম্বরের ১২ তারিখ কাতারের রাজধানী দোহায় দুই পক্ষের শান্তি আলোচনা শুরু হয়। কিন্তু এজেন্ডা ও নিয়ম নিয়ে মতবিরোধের কারণে প্রায় সঙ্গে সঙ্গেই তা বন্ধ হয়ে যায়।

পম্পেও তালেবানের সঙ্গে বসবেন : এদিকে গতকাল শনিবার দুই পক্ষের আলোচকদের সঙ্গে কথা বলতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর দোহায় পৌঁছার কথা ছিল বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। সেখানে পম্পেওর আফগান সরকার ও তালেবান শান্তি আলোচকদের সঙ্গে পৃথকভাবে সাক্ষাৎ করার কথা। এ ছাড়া কাতারের শাসক আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি এবং দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও সাক্ষাতের কথা রয়েছে তাঁর। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা