kalerkantho

বুধবার । ১৩ মাঘ ১৪২৭। ২৭ জানুয়ারি ২০২১। ১৩ জমাদিউস সানি ১৪৪২

নাশকতা মামলায় হাফিজ সাঈদের ১০ বছর জেল

কালের কণ্ঠ ডেস্ক   

২১ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নাশকতা মামলায় হাফিজ সাঈদের ১০ বছর জেল

মুম্বাই হামলার মূলচক্রী হাফিজ সাঈদকে বৃহস্পতিবার ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন পাকিস্তানের আদালত। একাধিক মামলায় এরই মধ্যে দোষী সাব্যস্ত হাফিজ। এ ছাড়া আরো দুটি নাশকতামূলক ঘটনায় লস্কর-ই-তৈয়বা ও জামাত উদ দাওয়ার প্রধানকে দোষী সাব্যস্ত করেছেন পাকিস্তানের আদালত।

হাফিজকে পাকিস্তানের কারাদণ্ড দেওয়ার ঘটনা এই প্রথম নয়। এর আগে গত ফেব্রুয়ারি মাসেই সন্ত্রাসবাদী কার্যকলাপে আর্থিক মদদ দেওয়ার অভিযোগে জামাত উদ দাওয়া প্রধান হাফিজ এবং তাঁর সহযোগীদের ১১ বছরের কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছিল। বর্তমানে লাহোরের কোট লাখপত জেলে রয়েছেন হাফিজ।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে, লাহোরের সন্ত্রাসবিরোধী আদালত হাফিজসহ জামাত উদ দাওয়ার মোট চারজন নেতাকে কারাদণ্ড দিয়েছেন। হাফিজ ছাড়াও জাফর ইকবাল ও ইয়াহিয়া মুজাহিদ নামে তাঁর দুই সহযোগীকে মোট সাড়ে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া হাফিজের শ্যালক আব্দুল রহমান মক্কিকে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

মুম্বাই হামলার মূলচক্রী হাফিজের বিরুদ্ধে একাধিক তথ্য-প্রমাণ ইসলামাবাদের হাতে আগেই তুলে দিয়েছে নয়াদিল্লি, কিন্তু তা নিয়ে কোনো হেলদোল নেই পাকিস্তানের। হাফিজকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ তকমা দিয়েছে আমেরিকা ও জাতিসংঘও। তাঁর মাথার দাম ঘোষণা হয়েছে এক কোটি ডলার। সূত্র : পিটিআই।

মন্তব্য



সাতদিনের সেরা