kalerkantho

রবিবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৭। ২৯ নভেম্বর ২০২০। ১৩ রবিউস সানি ১৪৪২

তুরস্ক ও গ্রিসে ভূমিকম্পে ২৭ জনের মৃত্যু

ফিলিপাইনে ধেয়ে আসছে টাইফুন

কালের কণ্ঠ ডেস্ক   

১ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তুরস্ক ও গ্রিসে বড় ধরনের ভূমিকম্পে অন্তত ২৭ জনের মৃৃত্যু হয়েছে। হতাহতদের উদ্ধারে জোর তৎপরতা চলছে। গত শুক্রবার গ্রিনিচ মান সময় ১১টা ৫০ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ৭ ছিল বলে উল্লেখ করলেও তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা সংস্থা (এএফএডি) বলেছে, ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৬.৬। এটি গ্রিসের সামোস দ্বীপের কার্লোভাসি থেকে ১৪ কিলোমিটার দূরে আঘাত হানে।

এদিকে ধসে পড়া ভবনগুলোর ধ্বংসস্তূপে জোর উদ্ধারকাজ চালানো হচ্ছে। ভূমিকম্পের কারণে সামোস দ্বীপ তীরবর্তী এজিয়ান সাগরে ছোট আকারের সুনামি সৃষ্টি হয়েছে। সাগরে জলোচ্ছ্বাসের কারণে তুরস্কের পশ্চিম উপকূলের একটি শহরের রাস্তাগুলো নদীতে পরিণত হয়েছে।

ইস্তাম্বুল ও এথেন্সে এই ভূমিকম্প অনুভূত হয়। ফলে ভূমিকম্পের পর চিরশত্রু দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের সুযোগ তৈরি হয়েছে।

এদিকে এ বছরের সবচেয়ে শক্তিশালী টাইফুন ফিলিপাইনের দিকে ধেয়ে আসায় সরকার গতকাল দুই লাখেরও বেশি মানুষকে ঘরবাড়ি থেকে সরিয়ে আনার নির্দেশ দিয়েছে। বাতাসের প্রবল গতি ও তীব্রতার জন্য কর্তৃপক্ষ ভয়ংকর এই ঘূর্ণিঝড়ের ব্যাপারে সবাইকে সতর্ক করেছে। আবহাওয়া বিভাগ জানায়, টাইফুন গনি রবিবার ভোরে দক্ষিণ-পূর্বের লুজন দ্বীপে আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা